রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

তৃতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপে হাজার রানের মাইলফলকে মুশফিক

তৃতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে বিশ্বকাপে হাজার রানের মাইলফলকে মুশফিক

ক্রিড়া প্রতিবেদক :
বিশ্বকাপে ব্যক্তিগত ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেছে মুশফিকুর রহিম। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে ৩য় উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে এই অর্জনে নাম লিখিয়েছে বাংলাদেশের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ব্যক্তিগত ঝুলিতে ৯৯৬ বিশ্বকাপ রান নিয়ে ভারতের বিপক্ষে খেলতে নামে মুশফিক। বিশ্বকাপে নিজের খেলা ৩২ তম এ ম্যাচটিতে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

মুশফিকের আগে কেবল মাত্র দুজন উইকেটরক্ষক ব্যাটসম্যানের বিশ্বকাপ ঝুলিতে হাজার রান রয়েছে। তারা হলেন শ্রীলঙ্কার সর্বকালের সেরা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। বিশ্বকাপে ৩৫ ম্যাচ খেলে ৫৬.৭৪ এভারেজে ১৫৩২ রান করে এই তালিকার শীর্ষে অবস্থান করছেন তিনি। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ৩১ ম্যাচ খেলে ৩৬.১৭ এভারেজে ১০৮৫ রান করা আদাম গিলক্রিস্ট।

এবার এই তালিকায় নাম লেখালেন বাংলাদেশের সর্বকালের সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ৩২ ম্যাচ খেলে ৩৯.৮০ এভারেজে ১০৩৪ রান নিয়ে আপাতত তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছে তিনি।

২০০৬ সালের ৬ আগস্ট জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ৮০ তম ওয়ানডে খেলোয়াড় হিসেবে অভিষেক হয় মুশফিকের। এরপর ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে দলে জায়গা হয় তার। ২০০৭ থেকে ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া পাঁচটি বিশ্বকাপের প্রতিটিতেই খেলেছেন তিনি। নিজের খেলা ৫ম বিশ্বকাপে ৩২ নাম্বার ম্যাচে এসে হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিক।

তার দীর্ঘ ১৭ বছরের ক্যারিয়ারে ২৬১ টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে করেছেন ৭৬০১ রান। এছাড়াও আন্তর্জাতিক টেস্টে ৮৬ ম্যাচে ৫৫৫৩ রান ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০২ ম্যাচে করেছেন ১৫০০ রান।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |