শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

আপডেট
হলুদ রঙে ভড়ে উঠছে সরিষার ক্ষেত গুলো

হলুদ রঙে ভড়ে উঠছে সরিষার ক্ষেত গুলো

জয়পুরহাটে ২১ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

শাহাদুল ইসলাম সাজু, জয়পুরহাট : হলুদ রঙে ভড়ে উঠছে সরিষার ক্ষেত গুলো। নিবিড় ফসল উৎপাদন কর্মসূচীর আওতায় ২০২৩-২০২৪ মৌসুমে ২১ হাজার ৩ শ ৪৯ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে পাঁচ উপজেলা নিয়ে গঠিত জয়পুরহাট জেলায়। আবহাওয়া ভাল থাকায় এবারও সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষক ও স্থানিয় কৃষি বিভাগ।
জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, চলতি ২০২৩-২৪ রবি মৌসুমে জেলায় ২১ হাজার ৩৪৯ হেক্টর জমিতে সরিষার চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ৩৫ হাজার ২২৫ মেট্রিক টন সরিষা। ৬ ডিসেম্বর পর্যন্ত জেলায় ১৫ হাজার ৩৮০ হেক্টর জমিতে সরিষা চাষ সম্পন্ন হয়েছে। উপজেলা ভিত্তিক সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণের মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ৬ হাজার ৮১০ হেক্টর, পাঁচবিবি উপজেলায় ৯ হাজার ৯৮ হেক্টর, আক্কেলপুর উপজেলায় ৩ হাজার ৯০ হেক্টর, ক্ষেতলাল উপজেলায় এক হাজার ৫২০ হেক্টর ও কালাই উপজেলায় ৮৩১ হেক্টর জমিতে এবার সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

কৃষি বিভাগ আরো জানায়, উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করার জন্য বিএডিসি ১০ হাজার ৩৫০ কেজি উন্নত মানের সরিষা বীজ সরবরাহ করেছে কৃষকের মাঝে। কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত জাতের সরিষা বীজের মধ্যে রয়েছে বারি-১৪, ১৭ ও সম্পদ। জয়পুরহাট সদর, পাঁচবিবি, ক্ষেতলাল ও আক্কেলপুর উপজেলায় সরিষার চাষ তুলনামূলক বেশি হয়ে থাকে।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন জানান, জেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধ করন কর্মসূচী পালনের পাশাপাশি সরিষা সংরক্ষনের জন্য উপকরণ হিসাবে ব্যাগ বিতরন করা হয়েছে। এ ছাড়াও কৃষক পর্যায়ে উন্নত জাতের বীজ সংরক্ষন প্রকল্পের অধিন কৃষি প্রনোদনার আওতায় কৃষকদের সহায়তা প্রদান করা হয়েছে। আবহাওয়া ভাল থাকায় এবারও সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশা প্রকাশ করেছেন স্থানিয় কৃষি বিভাগ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |