শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

আপডেট
প্রথমবারের মতো সংসদে যাচ্ছেন ময়মনসিংহের ৭ এমপি

প্রথমবারের মতো সংসদে যাচ্ছেন ময়মনসিংহের ৭ এমপি

নিজস্ব প্রতিবেদক:  ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চমক দেখিয়ে জয়লাভ করেছেন ৭ প্রার্থী। এদের মধ্যে ৬ জনই স্বতন্ত্র হিসেবে এবং একজন আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করেছেন। আজ সকাল সোয়া ১০টায় সংসদ ভবনের পূর্ব প্লাজায় সংসদ সদস্য হিসেবে প্রথমবারের মতো শপথ গ্রহণ করেছেন তারা। তাদেরকে শপথবাক্য পাঠ করান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নবনির্বাচিত সংসদ সদস্যরা হলেন- ময়মনসিংহ-১ আসনের মাহমুদুল হক সায়েম, ময়মনসিংহ-৪ আসনের মোহিত উর রহমান শান্ত, ময়মনসিংহ-৫ আসনের কৃষিবিদ নজরুল ইসলাম, ময়মনসিংহ-৬ আসনের আব্দুল মালেক সরকার, ময়মনসিংহ-৭ আসনের এবিএম আনিছুজ্জামান, ময়মনসিংহ-৮ আসনের মাহমুদ হাসান সুমন ও ময়মনসিংহ-১১ আসনের আব্দুল ওয়াহেদ। ময়মনসিংহ-১ (হালুয়াঘাট) ধোবাউড়া আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য জুয়েল আরেংকে হারিয়ে বিজয়ী হয়েছেন উপজেলা চেয়ারম্যান থেকে পদত্যাগ করে সংসদ নির্বাচনে প্রথমবার অংশ নেওয়া মাহমুদুল হক সায়েম। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে প্রায় ২০ হাজার ভোট বেশি পেয়ে এমপি নির্বাচিত হয়েছেন তিনি।

ময়মনসিংহ-৪ (সদর) আসনে জয় পাওয়া নৌকার প্রার্থী মোহিত উর রহমান শান্ত এবারই প্রথম কোনো নির্বাচনে লড়েছেন। হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী আমিনুল হক শামীমকে ৪৪ হাজারের বেশি ভোটে পরাজিত করেছেন তিনি। শান্ত প্রথম ভোটের মাঠে জয় পেলেও তার বাবা ছিলেন সাবেক দুইবারের সংসদ সদস্য ও সাবেক ধর্মমন্ত্রী প্রয়াত অধ্যক্ষ মতিউর রহমান।

ময়মনসিংহ-৫ (মুক্তাগাছা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন কৃষিবিদ নজরুল ইসলাম। তিনি এবারই প্রথম নির্বাচনে অংশ নিয়েছেন। সবাইকে চমকে দিয়ে জাতীয় পার্টির প্রার্থী সালাহউদ্দিন আহমেদ মুক্তিকে ১৮ হাজারের বেশি ভোটে পরাজিত করেন নজরুল ইসলাম।

ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসনে প্রবীণ রাজনীতিবিদ ও বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মোসলেম উদ্দিনকে পরাজিত করেছেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক সরকার। তিনবার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও একবার উপজেলা চেয়ারম্যান হওয়া মালেক এবারই প্রথম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেন। প্রথমবারেই বাজিমাত করেন তিনি।

ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনে নির্বাচিত হয়েছেন পৌরসভার মেয়র পদ থেকে পদত্যাগ করা জেলা আওয়ামী লীগের সদস্য এবিএম আনিছুজ্জামান। নৌকার প্রার্থী বর্তমান এমপি হাফেজ রুহুল আমীন মাদানীকে হারিয়ে তিনি এমপি নির্বাচিত হন। এলাকায় ব্যাপক জনপ্রিয় এবিএম আনিছুজ্জামান স্বতন্ত্র হিসেবে নির্বাচন করে তিনবার পৌরসভা মেয়র হয়েছিলেন। এবার প্রথম সংসদ নির্বাচনে অংশ নিয়েই চমক দেখালেন তিনি।

ময়মনসিংহ-৮ (ঈশ্বরগঞ্জ) আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ হাসান সুমন। জাতীয় পার্টির এমপি ফখরুল ইমামকে প্রায় ২৯ হাজার ভোটে হারিয়ে তিনি নির্বাচিত হয়েছেন। উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবার অংশ নিয়েই চমক দেখালেন তিনি।

ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল ওয়াহেদ। আইনি লড়াই শেষে নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের বর্তমান এমপি কাজিম উদ্দিন আহমেদ ধনুকে প্রায় ৩৯ হাজার ভোটে হারিয়ে রীতিমতো চমকে দিয়েছেন সবাইকে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |