শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

আপডেট
আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল ফুলবাড়িয়ায় সাবেক এমপি-ওসি-মেয়রসহ ১৮৫ জনকে আসামি করে মামলা দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে সাবেক স্ত্রীর হামলা আহত ৩ দেশে-বিদেশে বিপুল সম্পদ ‘ইমানদার এসআই রফিকুলের আজ চতুর্থ দফায় দলগুলোর সঙ্গে বসবেন প্রধান উপদেষ্টা এমপি হওয়ার পথ ধরে এগিয়েছেন মন্ত্রিত্বের পথে, আর গড়েছেন সম্পদের পাহাড় গাজার জাবালিয়ায় ইসরায়েলি হামলা, ২১ নারীসহ নিহত ৩৩ সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার গ্রেপ্তার আজ চতুর্থ দফা সংলাপের বসছেন প্রধান উপদেষ্টা, গুরুত্ব পাবে যেসব বিষয় বঙ্গোপসাগরে লঘুচাপের আভাস, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
শতকবিহীন ইনিংসে লঙ্কানদের বিশ্বরেকর্ড

শতকবিহীন ইনিংসে লঙ্কানদের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক: চট্টগ্রামে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্টের খেলায় রীতিমতো রান পাহাড়ে চড়ে বসেছে সফরকারী শ্রীলঙ্কা। বাংলাদেশের বাজে ফিল্ডিং আর ব্যাটিং সহায়ক পিচে স্বাগতিক বোলারদের কাঁদিয়ে ৫০০ রানের মাইলফলক পার করে দ্বীপ রাষ্ট্রের বাসিন্দারা। যখন মনে হচ্ছিল সহজেই তাদের রান ৬০০ পার হবে তখনই টানা কয়েকটি নিয়ে অবশেষে লঙ্কানদের অলআউট করতে সক্ষম হয় টাইগাররা। অবশ্য তার আগেই রান পাহাড় তৈরি করে ফেলেছে লঙ্কানরা।রোববার (৩১ মার্চ) চট্টগ্রামের সাগরিকায় জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ ১৫৯ ওভারে ৫৩১ রানে অলআউট হয়েছে লঙ্কানরা। সফরকারীদের পক্ষে কুশাল মেন্ডিস করেন ৯৩ রান। এ ছাড়াও আগের টেস্টে দ্বিশতক হাঁকানো কামিন্দু মেন্ডিসের ব্যাট থেকে আসে অপরাজিত ৯২ রান। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান নেন সর্বোচ্চ ৩টি উইকেট নেন।চা-বিরতির পর ব্যাটিংয়ে নেমে একদিক থেকে রানের চাকা ঠিকই বাড়াতে থাকেন ৫৪ রানে অপরাজিত থাকা কামিন্দু মেন্ডিসকে। বিশ্বা ফার্নান্দোকে নিয়ে ধীরে ধীরে রান বাড়াতে থাকেন তিনি। অবশ্য তার ইনিংস আরো আগেই শেষ হতে পারত। তবে আবারও বাংলাদেশের বাজে ফিল্ডিংয়ের কল্যানে ৬০ রানে জীবন পান তিনি।

দশম উইকেটে তার সঙ্গে ব্যাটে ছিলেন পেসার আসিথা ফার্নান্দো। তাই ঝুঁকি না নিতে তাইজুল ইসলামের করা ওভারের শেষ ডেলিভারিতে সিঙ্গেল রান নিতে যান কামিন্দু। যাতে সাড়া দিতে গিয়ে নন-স্ট্রাইকে থাকা আসিথা রানআউটের ফাঁদে পড়েছেন। ফলে ৯২ রানে অপরাজিত থেকে ফিরতে হয় কামিন্দুকে, এতে আরও একটি সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ইনিংস শেষ হলো সফরকারীদের। এর আগে দ্রুত তিন অঙ্কের ঘরে পৌঁছাতে কামিন্দু তাইজুলের ওভারটিতে দুটি ছয় হাঁকিয়েছেন।অবশ্য কামিন্দু শতক না পাওয়ায় একটি রেকর্ডও হয়েছে। বাংলাদেশকে রানের পাহাড়ে চাপা দিলেও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে লঙ্কান ব্যাটারদের কেউ সেঞ্চুরির দেখা পাননি। তাদের হয়ে অর্ধশতক পূর্ণ করেছেন ছয়জন ব্যাটার। আর এর মাধ্যমেই সেঞ্চুরিবিহীন এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল ধনাঞ্জয় ডি সিলভার দল। এর আগে ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত টেস্টের এক ইনিংসে ৫২৪ রান করেছিল। যা ছিল কোনো ব্যাটারের সেঞ্চুরি ছাড়া টেস্ট ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। সেটি টপকে আরও ৭ রান বেশি করেছে লঙ্কানরা।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |