শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন

আপডেট
গাজায় ত্রাণ সরবরাহে ইসরায়েলি বাধা বেআইনি: জাতিসংঘ

গাজায় ত্রাণ সরবরাহে ইসরায়েলি বাধা বেআইনি: জাতিসংঘ

অনলাইন ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজা উপত্যকায় ত্রাণ সরবরাহে এখনো বিধিনিষেধ বজায় রেখেছে ইসরায়েল। তবে এ ধরনের বিধিনিষেধ বেআইনি বলে মনে করে জাতিসংঘ। গতকাল মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ নিয়ে কথা বলেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তরের মুখপাত্র রাভিনা সামদাসানি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। রাভিনা সামদাসানি বলেন, ‘ইসরায়েল মানবিক সহায়তা প্রবেশ ও বিতরণে বেআইনি বিধিনিষেধ আরোপ করে চলেছে এবং বেসামরিক অবকাঠামোর ওপর ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে।’ গত ১ এপ্রিল গাজায় মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) ৭ ত্রাণকর্মীকে হত্যার ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের তোপের মুখে পড়ে ইসরায়েল। ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা হোসে আন্দ্রেজের অভিযোগ, পরিকল্পিতভাবে তাঁর সংস্থার কর্মীদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছে। ওই ঘটনায় নিহতদের মধ্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, পোল্যান্ডের নাগরিকও রয়েছেন।

এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বিষয়টি নিয়ে তদন্তের আহ্বান জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই কর্মীরা যুদ্ধের মধ্যে ক্ষুধার্ত বেসামরিকদের মাঝে খাবার সরবরাহ করছিলেন। সাহসী ও নিঃস্বার্থ এসব মানুষের মৃত্যু দুঃখজনক। নিশ্চিতভাবেই ইসরায়েল বেসামরিক মানুষের প্রয়োজনীয় সরবরাহ সহায়তা নিয়ে এগিয়ে আসা ত্রাণকর্মীদের সুরক্ষায় যথেষ্ট পদক্ষেপ নেয়নি। আল জাজিরার খবরে বলা হয়, ডব্লিউসিকের ৭ ত্রাণকর্মীকে হত্যার রেশ না কাটতেই ইসরায়েলের বিরুদ্ধে নতুন করে গাজায় ত্রাণ সরবরাহে বিধিনিষেধ জারি রাখার অভিযোগ সামনে এসেছে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক দপ্তরের মুখপাত্র রাভিনা সামদাসানি বলেছেন, ‘যারা মানবিক সহায়তা প্রদান করছে বা প্রদানের চেষ্টা করছে, তাদের ওপর কখনো আক্রমণ চালানো উচিত নয়।’

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের দখলকৃত অংশে অবৈধ বসতি স্থাপন এবং এসব বসতি স্থাপনকারীদের সহিংসতা বৃদ্ধির ঘটনায়ও উদ্বেগ প্রকাশ করেন রাভিনা সামদাসানি। ফিলিস্তিনিদের ওপর হামলায় বসতি স্থাপনকারীদের পৃষ্ঠপোষকতা না দিতে ইসরায়েলি বাহিনীর প্রতি আহ্বান জানান তিনি। এদিকে গতকাল মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে অঞ্চলটিতে ৩৩ হাজার ৮৪৩ জনকে হত্যা করেছে ইসরায়েল। একই সময়ে আহত হয়েছে ৭৬ হাজার ৫৭৫ জন। এর মধ্যে সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪৬ জন নিহত এবং ১১০ জন আহত হয়েছে।রয়টার্স জানিয়েছে, গাজায় একটি যুদ্ধবিরতিসহ মধ্যপ্রাচ্যের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে আলোচনা করতে এ সপ্তাহেই তুরস্ক সফরে যাচ্ছেন মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি। সফরে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সঙ্গে তাঁর বৈঠকের কথা রয়েছে। মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের ওপর ইরানের বিমান হামলার পরে আঞ্চলিক উত্তেজনা কমাতে কাজ করছে কায়রো। এই সফরও সেই প্রচেষ্টার অংশ। ইরান ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও ফোনে কথা বলেছেন সামেহ শুকরি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |