শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

আপডেট
প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম চালু করলো নোবিপ্রবি

প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম চালু করলো নোবিপ্রবি

প্রথমবারের মতো পিএইচডি প্রোগ্রাম চালু করলো নোবিপ্রবি

রাজু মিয়া, নোবিপ্রবিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) প্রথমবারের মতো পিএইচডি (PhD) প্রোগ্রাম চালু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র বিজ্ঞান (ফিমস) বিভাগ এই প্রোগ্রাম চালু করেছে। প্রথমবারের মতো এই বিভাগে পিএইচডি প্রোগ্রাম চালুর মাধ্যমে বিশ্বিবদ্যালয়ে যুক্ত হলো নতুন মাইলফলক। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে পিএইচডি শিক্ষার্থী চেয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তি থেকে জানা যায়, কোপেনহেগেন ইউনিভার্সিটি, ডেনমার্কের স্টারলিং ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের এভাডিন ইউনিভার্সিটি, আইসিডিডিআরবি এবং নোবিপ্রবিসহ মোট ৬টি সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে পিএইচডি প্রোগ্রাম ৫ বছরের জন্য চলমান থাকবে। দুইটি থিমেটিক এরিয়ার জন্য ২ জন নির্বাচিত প্রার্থীকে পিএইচডি প্রোগ্রামের আওতায় মাসিক বৃত্তির পাশাপাশি যুক্তরাজ্য এবং ডেনমার্কে ৬ মাসের পড়ালেখার পাশাপাশি গবেষণামূলক কাজের জন্য ২টি যাতায়াতের খরচ বহন করা হবে।

এ ব্যাপরে বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগের প্রধান এবং পিএইচডি প্রোগ্রামের কো-সুপারভাইজর ড. আব্দুল্লাহ আল মামুন বলেন, বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রাম চালু করার বিষয়টি আমাদের জন্য একটা নতুন মাইলফলক। এখানে শিক্ষার্থীরা নিজের জ্ঞানকে কাজে লাগিয়ে গবেষণা করবে যা পরবর্তীতে দেশের আর্থ-সামাজিকসহ বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। চালু হতে যাওয়া প্রোগ্রামটি হচ্ছে একুয়াটিক সিস্টেম। জলবায়ুর পরিবর্তনের ফলে তাপমাত্রা বাড়ছে এবং সমুদ্রের পানির উচ্চতা বাড়ছে যা জীববৈচিত্র্যে বিরূপ প্রভাব পড়ছে। তবে এমন প্রতিকূল অবস্থায় মাছ চাষ বন্ধ না করে পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য আমরা এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে সমস্যা থেকে উত্তরণের জন্য কাজ করে যাচ্ছি। এর ফলে নিরবিচ্ছিন্ন খাদ্য ও পুষ্টির যোগান দিতে সক্ষম হবো।

তিনি আরও বলেন, এখানে ক্রস সেকশনাল গবেষণা হবে যাতে আমরা একুয়াটিক ফুডে কোন কোন উপাদান কি পরিমাণে আছে তা দেখতে পাবো। যারা খাচ্ছে তাদের হেলথ ডায়েট কেমন, পরবর্তীতে ফলাফল কেমন এবং তা হ্রাস করার জন্য কোন কোন উপাদানগুলো তার খাবারে যোগ করতে হবে ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পারবো। এর ফলে আমাদের সাপ্লিমেন্ট হিসেবে ওষুধ নেওয়ার উপর চাপ কমবে অনেকাংশে। বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেলের পরিচালক অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, পিএইচডি প্রোগ্রামের জন্য কিছু বেসিক নীতিমালা করা হয়েছে। এসব নীতি মেনে এই প্রোগ্রামের জন্য ভর্তি নেওয়া যাবে। শুধু সার্টিফিকেটের দহকে নজর না রেখে পিএইচডির কোয়ালিটি অবশ্যই বজায় রাখতে হবে।

প্রথমবার হিসেবে আমরা এটা ধীর গতিতে নিখুঁতভাবে শুরু করতে চাই। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, পিএইচডি প্রোগ্রামের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সূচক অনেকটা বেড়ে যায়। আমাদের বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগের পিএইচডি প্রোগ্রাম চালু করার মতো সক্ষমতা রয়েছে। সক্ষমতা রয়েছে এমন যেকল বিভাগ পিএইচডি প্রোগ্রাম চালু করতে চায় তাদেরকে প্রণীত নীতিমালা মেনে ঐ বিভাগসমূহও চাইলে এই প্রোগ্রাম চালু করতে পারবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |