শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন

আপডেট
কোটা বাতিলের দাবিতে ফের মহাসড়কে অবরোধ চবি শিক্ষার্থীদের

কোটা বাতিলের দাবিতে ফের মহাসড়কে অবরোধ চবি শিক্ষার্থীদের

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে আবারও উত্তাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের এক নম্বর গেইটে প্রায় কয়েক শত শিক্ষার্থী জড়ো হয়ে  বিক্ষোভ করছেন চট্টগ্রাম টু রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কে। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদমিনার প্রাঙ্গণে ছোট ছোট মিছিল নিয়ে সমবেত হতে দেখা যায় তাদের। এরপর দুপুর ১টার দিকে তারা অবস্থান নেন চট্টগ্রাম টু রাঙ্গামাটি-খাগড়াছড়ি মহাসড়কে। এসময় বিভিন্ন স্লোগান দেন- ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’।

আন্দোলনকারীরা আরও বলেন, ‘আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা সব কার্যক্রম বন্ধ রাখব। প্রয়োজনের রক্ত দিয়ে আন্দোলন চালিয়ে যাব তাও আমাদের দাবি পূরণ করতে হবে। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।শিক্ষার্থীরা চারটি দাবি আদায় নিয়ে কথা বলেন। দাবিগুলো হলো- ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সরকারি চাকরিতে কোটাপদ্ধতি সংস্কার করতে হবে; কোটায় প্রার্থী না পাওয়া গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করতে হবে; ব্যক্তি তার জীবদ্দশায় সব ধরনের সরকারি প্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহার করতে পারবে।

আন্দোলনের নেতৃত্বদানকারী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আবু তালাত মোহাম্মদ রাফি বলেন, আমরা চাই, মেধার যথাযথ ব্যবহার হোক। তবে, পিছিয়ে পড়া জনগণ অথাৎ প্রতিবন্ধীদের ব্যাপার আলাদা। তারা কোটার যোগ্য। আমাদের শেষ রক্তবিন্দু পর্যন্ত এই আন্দোলন অব্যাহত থাকবে। প্রয়োজনে নিজের গায়ে আগুন জ্বালিয়ে দিয়ে মরে যাব, তবুও রাজপথ থেকে পিছু হটবো না। আজও হাইকোর্ট তার রায় পুনর্বহাল রেখেছে। কিন্তু আমরা এ রায় মানি না বাংলা বিভাগের  শিক্ষার্থী আকাশ বলেন, কোটা বাতিলের জন্য আমরা রাজপথে নেমেছি। কারণ কোটার কারণে মেধার অবমূল্যায়ন হচ্ছে। এতে মেধাবীদের শ্রমকে ও তাদের চেষ্টাকে নিয়ে প্রহসন করা হচ্ছে। আমরা কোটা পদ্ধতি বাতিল চাই। কোটা প্রথা বাতিল না হওয়া পযন্ত আন্দোলন চালিয়ে যাবো।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |