শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন

আপডেট
উদ্ধাখালী নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন

উদ্ধাখালী নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা :  নেত্রকোনা জেলার কলমাকান্দার উদ্ধাখালী নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করছে স্থানীয় একটি প্রভাবশালী চক্র। গত কয়েকদিনর ধরে চক্রটি বিভিন্ন সময় নদীর বিভিন্ন অংশ থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। চক্রটির বিরুদ্ধে ব্যবস্টথা গহণ সহ বালু উত্তোলন বন্ধের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের কাছে লিখিতও দিয়েছেন স্থানীয় কান্দাপাড়া গ্রামের মো. সামছুল আলম। তিনি গত বুধবার নেত্রকোনা জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগে বলা হয়,কলমাকান্দা উপজেলার স্থানীয় কান্দাপাড়া গ্রামের মো. আবদুল কাদির, মো. সাইকুল ইসলাম, মো. তরিকুল ইসলামসহ কয়েকজনের একটি অবৈধচক্র উপজেলার নাজিরপুর ইউনিয়নের কান্দাপাড়া গ্রামের পাশ দিয়ে প্রবাহিত উদ্ধাখালী নদী থেকে অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছে। কান্দাপাড়া গ্রামের আবদুল কাদির , সাইকুল ইসলাম, তরিকুল ইসলামসহ তাদের লোকজন গত ৫জুন বিকেল থেকে নদী গর্ভে ড্রেজার মেশিন বসিয়ে বালু উঠিয়ে বলগেট নৌকায় করে লাখ লাখ টাকার বালু দেশের বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করছে। এমনকি বালু উঠিয়ে নদীর পাড়ে বিভিন্ন স্থানে মওজুদ করছে। উপজেলার কয়রা হতে হাটশিরা, শিবনগর, কান্দাপাড়া, কুনিয়া ব্রিজ পর্যন্ত নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উঠানোর ফলে নদীর তীর ও এলাকার বিভিন্ন স্থানে মানুষের বাড়ি-ঘর, ফসলী জমি ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে। এ ব্যাপারে করমাকান্দা উপজেলা প্রমাসনকে বারবার জানিয়েও কোনো প্রতিকার মেলেনি বলে দাবী অভিযোগকারীর।
কান্দাপাড়া গ্রামের মো. সামছুল আলম ও এলাকাবাসী এর প্রতিবাদ করলে বালু উত্তোলনকারীরা তাদের অকথ্য ভাষায় গালাগাল ও মারতে উদ্যত হয়। এমনকি প্রতিবাদ করলে মেরে ফেলার ভয় দেখায়। অভিযোগকারী মো. সামছুল আলম এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন। কলমাকান্দার কান্দাপাড়া গ্রামের মো. আবদুল কাদিরের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি। মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।   নেত্রকোনার জেলা প্রশাসক শাহেদ পারভেজ বলেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে কাজ করা হচ্ছে। এরই মধ্যে কলমাকান্দায় অভিযান চালানো হয়েছে। বালু ও নৌকা জব্দ করে বালু উত্তোলনকারীদের জরিমানা করা হয়েছে। অভিযোগটি এখনও আমার কাছে পৌছেনি। অভিযোগ পাওয়ার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |