শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

আপডেট
বিসিএস আইসিটি ক্যাডারের মানববন্ধন

বিসিএস আইসিটি ক্যাডারের মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা :
সারাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বীর শহীদ ছাত্র-ছাত্রী আমাদের ভাই-বোনদের আত্মত্যাগের বিনিময়ে আমরা আজ এক নতুন বাংলাদেশ পেয়েছি। আমাদের ছাত্র আন্দোলনের দুই বিপ্লবী সমন্বয়ক সরকারে ঠাঁই পেয়েছে সেজন্য আমরা গর্বিত এবং সে সাথে শোষণহীন ও দূর্নীতিমুক্ত নতুন বাংলাদেশ গঠনের প্রাথমিক ধাপ হিসেবে যে কাঠামোগত সংস্কার কার্যক্রম শুরু করা হয়েছে। গত ১৮ আগষ্ট সচিবালয়ের সামনে বিসিএস আইসিটি ক্যাডার আন্দোলনে মানববন্ধন করা হয়। সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিএসই রিলেটেড শিক্ষার্থীগণ ২৮ জানুয়ারী ২০২০ সালে আইসিটি ক্যাডার সৃজনের প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করেন কিন্তু পরবর্তীতে জানা গেল নির্ভর সরকারের বড় আমলা মুখ্য সচিব আহমদ কায়কাউস এর ব্যক্তিগত সিদ্ধান্তে আইসিটি ক্যাডার সৃজনের উক্ত ফাইল অনুমোদিত হয়নি। একদিকে যেমন ডিজিটাল বাংলাদেশের মিথ্যো গল্প বলে দিনের পর দিন ধোঁকা দেয়া হয়েছে অন্যদিকে ফাইল অনুমোদন না করে সারাদেশের চাকরি প্রত্যাশীদের সাথে দ্বিচারিতা করা হয়েছে। আহমদ কায়কাউস এর মতো ব্যক্তিলোভীদের আহাম্মকির খেসারত দেশ ও জাতিকে দিতে হচ্ছে। আইসিটি ক্যাডার না থাকায় প্রতি বছর হাজার হাজার মেধাবী গ্রাজুয়েট দেশের বাইরে চলে যাচ্ছে।

এর দায় কার? সরকারের দোসরদের জন্য দেশ থেকে মেধাবীরা চলে যাওয়ায় ব্রেইন ড্রেইন হচ্ছে আর পলকের মতো মন্ত্রীরা বিদেশী কনসালটেন্টের মাধ্যমে হাজার হাজার কোটি টাকার মালিক বনে যাচ্ছেন। ছাত্র আন্দোলনের মাধ্যমে নতুন যে দেশ পেয়েছি আমরা সেখানে আর এসব চলবেনা। এভাবে আর চলতে দেয়া হবে না।
দেশের সকল ছাত্র-ছাত্রীদের স্বার্থ সংশ্লিষ্ট আইসিটি ক্যাডার বাস্তবায়নে আইসিটি ক্যাডার বাস্তবায়ন ছাত্র পরিষদ আপনার কাছে নিম্নোক্ত দাবী পেশ করছে :
১. প্রস্তাবিত আইসিটি ক্যাডার বাস্তবায়নের জন্য ২০২০ সালে প্রধানমন্ত্রীর দপ্তরে নথি গেলেও আহমদ কায়কাউস,মুখ্য সচিব এর ব্যক্তিগত সিদ্ধান্তে কেন আইসিটি ক্যাডারের ফাইল অনুমোদিত হলোনা তার কারণ উদঘাটন করে অতি অনতিবিলম্বে ব্যবস্থা নিতে হবে এবং আইসিটি সচিব কর্তৃক প্রেরিত নতুন প্রস্তাব প্রধান উপদেষ্টার অনুমোদনের মাধ্যমে আইসিটি ক্যাডারের আদেশ জারী করতে হবে; ২. মেধা পাচার রোধে দেশের আইসিটি গ্র্যাজুয়েটগণের কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে যেন আর একটা মেধাবী ছেলে মেয়েও সুস্থ কর্মপরিবেশের অভাবে বিদেশগামী না হয়;

৩. দেশের সফটওয়্যার, দেশীয় প্রযুক্তি ও দেশীয় পরামর্শক নির্ভর আইসিটি ইন্ডাস্ট্রি ডেভেলপ করতে হবে;
বীর ছাত্রদের আত্মাহুতি ও ছাত্র জনতার গণ-অভ্যুত্থানের স্বপ্ন বাস্তবায়নে বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে এবং জনগণের আইসিটি ভিত্তিক সেবা প্রাপ্তি নিশ্চিত করতে “বিসিএস আইসিটি ক্যাডার আন্দোলন” আপনার আন্তরিক হস্তক্ষেপ কামনা করছে। আমার ভাইয়ের রক্তে রঞ্জিত বাংলাদেশে আইসিটির বৈষম্যরোধে আইসিটি ক্যাডার-ই একমাত্র সমাধান।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |