শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন

আপডেট
সংবাদ এবং সাংবাদিকতা !

সংবাদ এবং সাংবাদিকতা !

সংবাদ শব্দটির সাথে আমরা News নামে সবচেয়ে বেশি পরিচিত।  বাংলায় এটিকে আমরা সংবাদ বলি আর ইংরেজিতে News  বলে থাকি।    News শব্দটি আমরা সাধারণত চারটি অক্ষর দিয়ে দেখতে পাচ্ছি। এ চারটি অক্ষর  দ্বারা বিভক্ত করলে  দেখা মিলে N.E.W.S. আলাদা আলাদা এই অক্ষরগুলো দিয়ে যদি আমরা একটা একটা করে শব্দ গঠন করি তাহলে আমরা ধরে নিতে পারি যে, N = North. E = East. W= West.  S= South.  অর্থাৎ এই চারটি দিক’কে কেন্দ্র করে News বা সংবাদ সংগ্রহ করে থাকি। আর তাকেই আমরা সংক্ষেপে News বা সংবাদ বলে থাকি। সংবাদ লিখতে গিয়ে চতুর্পাশ্বে যে ঘটনাবলীর বর্ণনা করে থাকি তাই সংবাদ বা News বলি। এদিকে একটি সংবাদ লিখতে বা সংগ্রহ করতে গিয়ে কতই যে বিড়ম্বনার শিকার হয় তা একমাত্র একজন সাংবাদিক বা সংবাদ সংগ্রহকারী বুঝতে পারে।  এসব সংবাদের মধ্যে রয়েছে জনস্বার্থে সংবাদ, একতরফা দলীয় সংবাদ,  তৈলমর্দনের তথা নিজ পক্ষে সুনাম গেয়ে সংবাদ,সরকারি  দুর্নীতিবাজদের বিরুদ্ধে সংবাদ, কোন ব্যক্তির একক স্বার্থে হাসিল করতে উদ্দেশ্য প্রনোদিত সংবাদ, সর্বোপরি সকল ধরনের সংবাদ সংগ্রহ বা লিখে প্রকাশ করা কতটাই চ্যালেঞ্জিং একমাত্র একজন প্রকৃত সাংবাদিকই জানে।

কখন স্থান কাল সময় নির্ধারণ করে কোন মোটিভেশানে লিখবে বা বক্তব্য নিবে বা ছবি সংগ্রহ করবে একমাত্র সাংবাদিক বা সংবাদ সংগ্রহকারীই বুঝে কতটা তীব্র।  প্রতিটি স্থানে (স্পটে) গিয়ে ডকুমেন্ট সংগ্রহ করা। এসব পুঙ্খানুপুঙ্খভাবে বক্তব্য তুলে এনে সংগ্রহ করা। এবং এসব বিষয়ের উপর কোন ধরনের বেমানান যুক্তিবিহীন না লিখে মূল এথিক্সের সাথে সীমাবদ্ধতা বজায় রেখে কুট করা। তারপর নিউজের সব বিষয় বস্তু জেনে পরিপূর্ণ সংবাদ প্রকাশ করাই হচ্ছে একটি পরিপূর্ণ সংবাদ। যেটি বিভিন্ন জাতীয়, আন্তর্জাতিক, এবং স্থানীয় দৈনিকে প্রকাশিত হয়ে থাকে। এসব সংবাদগুলো কেউ কারোও বিরুদ্ধে অভিযোগের উপর করা হয়। আবার কেউ নিজের বা জনসাধারণের স্বার্থে করা হয়। কেউ রাজনৈতিকভাবে প্রচার-প্রসারে করতে হয়। এর মধ্যে এসব সংবাদগুলো কারোও জন্য আশীর্বাদ আবার কারও জন্য অপবাদ। তাই বলি একজন প্রকৃত সাংবাদিক কখনোই পক্ষে বা বিপক্ষে সংবাদ লিখে অহেতুক হয়রানি করেনা। এইভাবে অপরাধীদের বিরুদ্ধে লিখলে বা সংবাদ প্রকাশ করলে আপনি তার কাছে শত্রু। আবার কারও উদ্যেশ্য হাসিলের ক্ষেত্রে লিখলে আপনি একজন হিরু। এইজন্যই একটি সংবাদ প্রকাশ করতে গিয়ে সাংবাদিক তথা সংবাদকর্মী সমাজ এবং সভ্যতা কখনোই পুরোপুরি একজন লেখকের পক্ষে থাকে। বরং বেশিরভাগ ক্ষেত্রেই বিপক্ষে চলে যায়।

একজন প্রকৃত সাংবাদিক
তার কোয়ালিফিকেশন কী, তার একাডেমিক যোগ্যতা,তার হাই গ্রেজুয়েশন কী। বর্তমানে আমাদের সমাজে বা রাস্তাঘাটে যেসব সাংবাদিকদের দেখতে পাই তাদের মধ্যেই সাংবাদিকতাকে কলুষিত করতে কিছু প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতা,  এবং ট্রেনিং প্রাপ্ত সাংবাদিক কিছুতেই পারদর্শীতা নেই। তারা বড় বড় অপরাধ থেকে নিজেদের আশ্রয় এবং শেল্টার হিসেবে সাংবাদিকতার নামে সাইনবোর্ড ব্যবহার করে নামে বেনামে বিভিন্ন পত্রপত্রিকার কার্ড নিয়ে নিজেদের সাংবাদিক পরিচয় বহন করছে। যা প্রকৃত সাংবাদিকদের একাংশের ছত্রচ্ছায়ায় চলাফেরা করে। এতে করে পেশাটির আসল স্বকীয়তা এবং মান-মর্যাদা কমাতে একটি   স্বার্থান্বেষীর অপপ্রয়াস বলে মনে করছেন সাংবাদিক বিশেষজ্ঞরা। সাংবাদিকতা এবং সাংবাদিক পরিচয় বহন করতে আপনার এবং আমার কিছু গুণাবলির অতীব প্রয়োজন। তারমধ্যে নিজস্ব গ্রেজুয়েট, লিখনিতে পারদর্শিতা, সুন্দর এবং সাবলীল বাংলা ইংরেজিতে কথা বলা, সাহসীকতার পরিচয় বুকে ধারণ করে রাখা, নিজের বডি প্রেজেন্টেশন।

কীভাবে একজন মানুষের সামনে গিয়ে মুখের বাচনভঙ্গি করা হবে সবকিছুর উপর নিজস্ব এক্সপেরিয়েন্স থাকা অত্যাবশ্যক। আর এসব সাংবাদিকরাই আজকে বিশ্বের দরবারে দেশ এবং জাতি সমাজ এবং পরিবার সবকিছুই পরিবর্তনের পথ প্রদর্শনকারীরা হয়ে যুগযুগ ধরে বেঁচে থাকবে। আজকে আমরা রাস্তাঘাটে সবক্ষেত্রেই সাংবাদিকদের দেখতে পাচ্ছি।  এদের মধ্যে অধিকাংশই ভূঁইফোড় এবং পক্ষপাতিত্ব সাংবাদিক।  তাদের অধিকাংশই সংবাদে দেখা যায় বানান ভূল নিউজের শিরোনাম লিখতে জানেনা, সংবাদের ইন্টু কী জিনিস চিনেনা। এসব লোকের ভীড়েই চলছে এই প্রজন্মের সাংবাদিকতা। সাংবাদিকতা আসলেই কী তা না জেনে দপ্তরে দপ্তরে গিয়ে সংবাদ প্রকাশ করার ভয় দেখিয়ে মাসের পর মাস ফায়দা লোটে নেয়া হচ্ছে এসব ভুঁইফোড়দে কার্যকলাপ।  এদের দৌরাত্ম দেখে আগামী প্রজন্মের সাংবাদিকতাকে ঝুঁকি হিসেবে দেখেছেন সংবাদ এবং প্রবীণ সাংবাদিক বিশ্লেষকরা। এসব সাংবাদিকতায় শুদ্ধী এবং পরিশুদ্ধতা প্রয়োজন বলে মনে করছেন অনেকেই।  সাংবাদিকতা এমন বেপরোয়া হলে হুমকির মুখে পড়ার আশঙ্কা করেছেন আগামী প্রজন্মের সাংবাদিকরা। সাংবাদিকতায় চাই শুদ্ধতা আর শালীনতা।  অপরিহার্য হোক ভূঁইফোড় সাংবাদিক আর অপেশাদার সাংবাদিকগণ।

কলামিস্ট
লেখক- তরুণ উদীয়মান সাংবাদিক – মনসুরআলম মুন্না (কক্সবাজার)

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |