শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন

আপডেট
বিলে হাজার‌ও পদ্মের মেলা ছুটে আসছেন ভ্রমণ পিপাসুরা

বিলে হাজার‌ও পদ্মের মেলা ছুটে আসছেন ভ্রমণ পিপাসুরা

মাহমুদ হাচান, শিশু সাংবাদিক: চারপাশে শুধু বাহারী বর্ণের ছোট বড় পদ্মফুল সেইসঙ্গে সবুজ গাছপালায় ঘেরা নীলফামারীর কিশোরগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি বাফলা নামক সবুজ শ্যামল গ্রামের বুকে এঁকেবেঁকে বয়ে চলা বাফলা বিলে ফুটেছে অপরূপ সুন্দর পদ্মফুল।

প্রতিদিন দূর-দূরান্ত অনেক ভ্রমণপ্রেমী এখানে বেড়াতে আসে। প্রতি বছরই পর্যটকদের সমাগমে মিলন মেলায় পরিণত হয় বাফলা বিল।নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার রণচন্ডী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের অবস্থিত বাফলা গ্ৰাম। এ গ্ৰামের প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ এই বিলের অপরূপ শোভাবর্ধন ঘটে পদ্মফুলে। এই বিলটিতে ফুটেছে হরেক প্রজাতির দৃষ্টিনন্দন পদ্মফুল। বিলটিতে প্রতি বছর আষাঢ় মাসের শুরুতেই দৃষ্টিনন্দন পদ্মফুল ফোটা শুরু হয়ে থাকে কার্তিক মাস পর্যন্ত। এই পদ্মবিলটি ঘুরে দেখানোর জন্য এই গ্রামের কয়েকজন মানুষ তাদের নিজ নিজ নৌকা নিয়ে পদ্ম বিলের পাড়ে বসে থাকেন। এতে করে তাদের বছরের অবসর এই সময়টায় কর্মসংস্থানের এক দার উন্মোচন হয়েছে। বাফলা বিলের সৌন্দর্য উপভোগ করতে আসা সুমাইয়া রহমান আঁখি বলেন, বাফলা বিলের সৌন্দর্য দেখে মুগ্ধ হয়েছি। স্থানীয়দের কাছে শুনেছি এখানে নাকি অনেক আগে থেকেই প্রাকৃতিকভাবে পদ্ম ফুল ফোটে। কয়কজন বান্ধবী মিলে বিলে পদ্ম ফুল দেখতে এসেছি। বিলের দৃশ্য সত্যি নয়নাভিরাম।

রংপুর শহর থেকে আসা মোস্তফা মুন্সি বলেন, এ বিলটি স্থানীয়দের কাছে বাফলা বিল নামেই পরিচিত। বিলে প্রতি বছর অসংখ্য পদ্মফুল ফোটে। এখানে বিভিন্ন প্রান্ত থেকে অনেক মানুষ এখানে ঘুরতে আসেন। আমিও পদ্ম ফুলের অপরুপ সৌন্দর্য উপভোগ করতে এখানে এসেছি। স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম জানান, যখন পদ্মফুল ফুটে তখন বিলের পাশে দিয়ে হেঁটে গেলেই সুঘ্রাণ অনুভব করা যায়। শুধু যে পদ্মফুল তাই কিন্তু নয়, শীতকালে নানান অতিথি পাখির আনাগোনা ঘটে এই বিলে। সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে এই পদ্মবিলকে পর্যটক কেন্দ্র বানানোর জন্য সরকারের কাছ আহ্বান জানান স্থানীয়রা।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |