শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২২ অপরাহ্ন

আপডেট
পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞার প্রভাবে খাগড়াছড়ির পর্যটন খাতে ধস

পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞার প্রভাবে খাগড়াছড়ির পর্যটন খাতে ধস

এম মহাসিন মিয়া, খাগড়াছড়ি : পাহাড়ে একের পর এক সংঘাত ও সহিংসতার ঘটনায় অশান্ত হয়ে পড়ে পুরো পার্বত্য অঞ্চল। গত কয়েকদিন আগে সংঘাত ও সহিংসতাকে কেন্দ্র করে দেয়া অবরোধে প্রায় ১৪’শ পর্যটক আটকা পড়ে যায় সাজেকে। পরে যৌথ বাহিনী ও স্থানীয় সকল সম্প্রদায়ের মানুষের সহযোগিতায় ফিরিয়ে আনা হয় এসব পর্যটকদের। পরে নানা ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতির অবনতি হলে নিরাপত্তার কথা বিবেচনা করে কয়েকটি ধাপের পর এক পর্যায়ে পার্বত্য অঞ্চলে দীর্ঘমেয়াদী সময় পর্যটকদের আসতে নিরুৎসাহিত করে প্রঙ্গাপন জারি করে প্রশাসন।

প্রঙ্গাপনে সর্বশেষ ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর -২০২৪ পর্যন্ত রাঙামাটি, সাজেক ভ্যালী, খাগড়াছড়ি সহ পুরো পার্বত্য অঞ্চলে পর্যটক ভ্রমনে নিরুৎসাহিত করা হয়। দীর্ঘমেয়াদী এ নিষেধাজ্ঞার প্রভাবে খাগড়াছড়ির পর্যটন খাতে ধ্বস নেয়ে এসেছে। জেলা সদরের হোটেল-মোটেল, রিসোর্ট, রেস্তোরাঁ, পরিবহন সেক্টর সহ পর্যটন সংশ্লিষ্ট সব ধরনের ব্যবসায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যাবসায়ীরা।

জেলার অন্যতম পর্যটন কেন্দ্র আলুটিলা, হটি কালচার পার্ক সহ খাগড়াছড়ি সদরের বিভিন্ন হোটেল-মোটেল, রেস্তোরাঁ ও পরিবহন ব্যবসায়ীরা জানান, খাগড়াছড়িতে সাম্প্রতিক সময়ের নানা কারণে উল্লেখযোগ্য হারে কমেছে পর্যটকের সংখ্যা। পরবর্তীতে দীর্ঘমেয়াদী নিষেধাজ্ঞায় একেবারেই পর্যটক শূন্য হয়ে পড়ায় এর প্রভাব পড়ছে পর্যটন কেন্দ্র ও বিভিন্ন হোটেল, মোটেল, রেস্তোরাঁ, পরিবহন সেক্টর সহ পর্যটন সংশ্লিষ্ট সব ধরনের ব্যবসায়। এতে জেলার পর্যটন খাতে অর্থনীতিতে বড় ধরনের লোকসান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের।

ব্যাবসায়ীদের লোকসানের পাশাপাশি বেকার হয়ে পড়েছে সাজেক ভ্যালী সহ জেলার পর্যটন সংশ্লিষ্ট খাতের সাথে জড়িত থাকা শত শত কর্মচারীও। পাহাড়ে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত সহ সকল সম্প্রদায়ের মানুষের সমন্বয়ে গড়া সম্প্রীতির বন্ধনই হতে পাড়ে পর্যটন শিল্পের অনন্য উদাহরণ। এবং যত দ্রুত সম্ভব চলমান সমস্যার সমাধান খুঁজে বের বের করে পর্যটক নিষেধাজ্ঞা তুলে নেয়াতেই সমাধান দেখছেন পর্যটন সংশ্লিষ্ট অনেকেই।

এ নিয়ে স্থানীয় প্রশাসন বলছেন বিদ্যমান পরিস্থিতি স্বাভাবিক করতে এবং আইনশৃঙ্খলার উন্নতির জন্য কাজ করছে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী। পরিস্থিতি স্বাভাবিক হলেই পাহাড়ে পর্যটক ভ্রমণে উৎসাহিত করার কথা ভাবছেন প্রশাসন। এবং সম্প্রতি জেলার দীঘিনালা উপজেলায় এক সম্প্রীতি সমাবেশে অন্তর্র্বতীকালীন সরকারের পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা পাহাড়ে ভ্রমণ নিষেধাজ্ঞা দ্রুত তুলে নেয়া হবে বলে আশ্বাস প্রদান করেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |