শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় ‘দানা’: ঝুঁকি কেটেছে বাংলাদেশের

ঘূর্ণিঝড় ‘দানা’: ঝুঁকি কেটেছে বাংলাদেশের

ওড়িশায় স্থলভাগে আঘাত হেনেছে ‘দানা’

নিজস্ব  প্রতিবেদক:ভারতের ওড়িশা উপকূলে আছড়ে পড়েছে প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ৩টা নাগাদ উত্তর ওড়িশা উপকূল অতিক্রম করেছে ‘দানা’। এটি বর্তমানে উত্তর ওড়িশা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। তবে বাংলাদেশের জন্য ঝুঁকি কেটে গেছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান।

এদিকে, শুক্রবার (২৫ অক্টোবর) সকাল ৯টায় ১৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে আবহাওয়া অধিদফতর। তাতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ওড়িশা উপকূল অতিক্রম করেছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এতে আরও বলা হয়, দানার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যাওয়া যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে আগামীকাল শনিবার (২৬ অক্টোবর) সকাল পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে, দানার আঘাতে ভারতের ওড়িষার একাধিক স্থানে গাছপালা ও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। কলকাতাসহ দক্ষিণাঞ্চলীয় জেলাগুলোতে ঝড়ের প্রভাবে অতিবৃষ্টি থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে।

অপরদিকে, ভারি বৃষ্টিপাতের কারণে ওড়িশার ১৬টি জেলায় আকস্মিক বন্যার পূর্বাভাস দেয়া হয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণাসহ বিভিন্ন জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। তবে আগাম সতর্কতা নেয়ায় তেমন ক্ষয়ক্ষতি দেখা যায়নি। এখনও পর্যন্ত কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। আজ শুক্রবার সন্ধ্যা নাগাদ ঝড়ের গতিবেগ কমার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |