শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

আপডেট
আনারসের রাজ্যে কফি চাষ, শিক্ষকতা ছেড়েও সফল কৃষক টাঙ্গাইলের ছানোয়ার তাবিথ আউয়াল সর্বোচ্চ ভোট পেয়ে বাফুফের নতুন সভাপতি ছাত্রলীগ মিছিল-মিটিং করলে সন্ত্রাসবিরোধী আইনে ব্যবস্থা: আইজিপি এসআই আকরাম হোসেনের অবৈধ সম্পদ : অবাক দুদক কর্মকর্তারা হালদা নদীর সুরক্ষা ও সংরক্ষণ আমাদের জাতীয় দায়িত্ব; জিল্লুর রহমান সিরাজদিখানে হাজী মাসুদ রানার ব্যক্তিগত অর্থায়নে আল কোরআনের পাখিদের নিয়ে মধ্যাহ্নভোজ কমলাপুর স্টেশনের স্ক্রিনে লেখা ‘আ.লীগ জিন্দাবাদ’, যা জানা গেল বিয়ের ৪ মাসের মাথায় নববধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের অভিযোগ হত্যা  যুক্তরাষ্ট্রে অর্থ উপদেষ্টা ও গভর্নরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন ১ হাজার ৬৬৬ জন
অনলাইনে পাসপোর্ট যাচাই করতে চায় ইসি

অনলাইনে পাসপোর্ট যাচাই করতে চায় ইসি

অনলাইনে পাসপোর্ট যাচাই করতে চায় ইসি

নিজস্ব প্রতিবেদক: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন ও নিবন্ধনের ক্ষেত্রে দাখিলকৃত দলিলাদির অংশ হিসেবে অনলাইনে পাসপোর্ট যাচাই করতে চায় নির্বাচন কমিশন(ইসি)। সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় পরিচয়পত্র সংশোধনের সেবা সহজ ও নিশ্চিতকরণ সংক্রান্ত এক সভায় এমন সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন(ইসি)। এ বিষয়ে ইসি সচিব শফিউল আজিম বলেন,পাসপোর্ট অনলাইনে যাচাই করতে চেয়ে আমারা চিঠি দিয়েছি। আমি যতটুকু শুনেছি পাসপোর্ট অধিদপ্তর থেকে জানানো হয়েছে এ সপ্তাহের মধ্যে অনলাইনে পাসপোর্ট অনলাইনে যাচাইয়ের সুবিধা আমরা পেয়ে যাবো। তিনি বলেন, আমরা যদি পাসপোর্টগুলো অনলাইনে যাচাই করতে পারি তাহলে পাসপোর্ট জালিয়াতি করে এনআইডি সংশোধনের আবেদন করার সুযোগ থাকবে না। এতে দুর্নীতি অনেক কমে আসবে।

সেবা প্রার্থীদেরকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলে ইসি সচিব শফিউল আজিম কর্মকর্তাদের উদ্দেশ্য বলেছেন, প্রত্যেকটি অফিসকে সেবাকেন্দ্র বিবেচনায় রেখে বাংলাদেশে বসবাসকারী এবং প্রবাসী নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র সংশোধন, ভোটার স্থানান্তরসহ সকল কাজে সেবা প্রার্থীদেরকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা প্রদান করতে হবে। কোন সেবা প্রার্থী যেন হয়রানির স্বীকার না হয় এবং কোন দালাল সুযোগ না পায় সেজন্য প্রত্যেকটি অফিসের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ক্লোজ মনিটরিং করতে হবে। জবাবদিহিতা নিশ্চিত করাসহ সেবাগ্রহিতার সন্তুষ্টি অর্জন ও দুর্নীতিমুক্ত সেবা প্রদানে সকলকে সর্বদা সচেষ্ট থাকতে হবে। ইসি কর্মকর্তারা জনান,নতুন ভোটার নিবন্ধন এবং জাতীয় পরিচয়পত্র সংশোধনের ক্ষেত্রে দাখিলকৃত দলিলাদির অংশ হিসাবে এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) এর মাধ্যমে পাসপোর্ট যাচাই করতে পারি এ বিষয়ে আমরা চিঠি দিয়েছি। ইতোমধ্যে পাসপোর্ট থেকে আমাদের জানানো হয়েছে যে এ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে, অতি দ্রুত অনলাইনে পাসপোর্ট যাচাই করার সুবিধা নির্বাচন কমিশন(ইসি) পেতে যাচ্ছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |