শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

আপডেট

নতুন স্বপ্ন নিয়ে মাঠে কৃষক

সরাইল প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ইরি-বোরো ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ইরি চাষের গুরুত্বপূর্ণ সময় পৌষ-মাঘ। এ দুই মাস জমিতে ধানের চারা রোপণ করার উপযুক্ত সময়। আমন ঘরে তোলার পর নতুন স্বপ্ন নিয়ে মাঠে নেমেছেন তারা।

উপজেলার বেশিরভাগ ফসলি জমিতে কেউ কেউ ট্রাক্টর দিয়ে হাল চাষ করছেন। আবার কেউ বা ধানের চারা বীজতলা থেকে উঠাচ্ছেন। বেশকিছু জমিতে আবার অনেকে চারা রোপণ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবার বীজতলার কোনো ক্ষতি হয়নি। আগামী ঝড় বৃষ্টির কবল থেকে নিরাপদে ধান ঘরে তোলার জন্য সরাইলের কৃষকরা এবার আগাম বীজতলা তৈরি করেছিলেন। তাই রোপণও শুরু হয়েছে অনেকটা আগে।

সূর্যকান্দি গ্রামের কৃষক শাহআলম মিয়া জানান, এবার প্রায় দুই বিঘা জমিতে ধান আবাদ করেছেন। বীজতলা থেকে শুরু করে সার, জমি তৈরি, ওষুধসহ জমি লাগানো পর্যন্ত বিঘা প্রতি প্রায় ছয় থেকে সাত হাজার টাকার মতো খরচ হয়েছে। খরচ প্রচুর বেড়েছে তাই ধান আবাদে যে পরিমাণ খরচ হয় বাজারের ধানের দাম কম থাকায় কৃষকদের ক্ষতির সম্মুখীন হতে হয়।

চানপুর গ্রামের কৃষক শফিকুল ইসলাম জানান, এক বিঘা জমিতে বোরো ধানের আবাদ করবেন। নিজস্ব বীজতলার চারা রোপণ করা হচ্ছে। এর আগে জমিতে সেচ মেশিনে পানি দিয়ে পাওয়ার টিলারে হালচাষ করে জমি তৈরি করে নিচ্ছেন। পাওয়ার টিলারে প্রতি শতক জমিতে হালচাষে ২০ থেকে ২৫টাকা নেওয়া হচ্ছে বলে জানানো হয়। পাওয়ার টিলারে হালচাষের খরচ বেড়েছে বলে বেশ কয়েকজন কৃষক জানান।

কৃষক মলাই মিয়া জানান, তিনি দুই একর জমিতে চারা রোপণ করেছেন। প্রতি একর জমিতে চারা রোপণের জন্য ১ হাজার ৩০০ টাকা দিয়েছেন। নিজেই ধানের চারা বীজতলা থেকে উঠিয়েছেন।

সরাইল উপজেলা কৃষিবিদ মো.এমরান হোসেন বলেন, উপজেলায় এবছর প্রায় ১৫ হাজার ৫০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এখন পর্যন্ত ১১ হাজার ৯৫০ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। কোনো দুর্যোগ না থাকায় উপজেলায় যেমন এবার আমনের লক্ষ্যমাত্রা
ছাড়িয়েছিল, তেমনি ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আমরা আশা করছি। কৃষকদেরও প্রত্যাশা, আবহাওয়া অনুকূলে থাকলে তারা
লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ইরি-বোরো আবাদ করবেন। আমরা কৃষকদের নানাভাবে সহযোগিতা করে আসছি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |