শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন

আপডেট
বদলগাছীতে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

বদলগাছীতে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

বদলগাছী সংবাদদাতা:

চলছে রবি মৌসুম।আর কয়েক দিন পরেই চৈতালি ফসল ঘরে তুলবে চাষিরা। নওগাঁর বদলগাছীতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে রবি শস্যের চাষাবাদ। গম অন্যতম রবি ফসল হলেও কমেছে গমের চাষ। ক্ষতি পুষিয়ে নিতে দু ফসলি জমিতে চাষাবাদ করা হচ্ছে গম। বিভিন্ন সমস্যা ও লাভ কম হওয়ায় গম চাষে আগ্রহ হারাচ্ছে উপজেলার গম চাষিরা। তবুও চাহিদা ও দাম ভালো থাকায় কৃষকরা খুশি।

বদলগাছী কৃষি অফিস সূত্রে জানাযায়, বদলগাছী উপজেলায় বিগত বছর ২০২২ সালে গম চাষের লক্ষমাত্রা ছিল ৮৬০হেক্টর আর আর্জিত হয়েছিলো ৯০০হেক্টর।চলতি বছরে লক্ষমাত্রা ধরা হয়েছে ৯০৫হেক্টর আর অর্জিত হয়েছে ৯০০ হেক্টর। কারণ হিসেবে জানা যায়, গমের ব্লাস্ট ও পাতা পোড়া রোগের কারণে উৎপাদন কমে যায়। তাছাড়া ইঁদুরের উৎপাত ও মসলা জাতীয় ফসলের আবাদ বৃদ্ধি পাওয়ায় গম চাষ করেন না অনেকেই। অন্যদিকে গম চাষে উৎপাদন খরচ ও উৎপাদন সমান হওয়ায় কৃষকের লাভ কম হয়। আবার রবি মৌসুমে বিভিন্ন ধরণের শাকসবজি, সরিষা ও পেঁয়াজ চাষের জমি ক্রমাগত বাড়ছে। যা গমের চেয়ে অর্থনৈতিকভাবে অনেক লাভজনক। ফলে গমের জমি কমছে। তবে কৃষকদের গম চাষে আগ্রহ বাড়াতে সরকারিভাবে বিনামূল্যে চাষিদের মাঝে গম ও সার বিতরণ করা হয়েছে।

সরেজমিনে, বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নেই উচু ভিটেমাটিতে গম চাষ করা হচ্ছে। সবচেয়ে বেশী গম চাষাবাদ করা হচ্ছে, পাহাড়পুর,মথরাপুর,মিঠাপুর,আধাইপুর ও বিলাসবাড়ী ইউপিতে। বিলাশবাড়ী ইউনিয়নের হলুদ বিহার গ্রামের কৃষক শাজাহান জানান, বর্তমান ফসল উত্তোলনের সময় বাজারে ধানের দাম কম থাকায় উৎপাদন খরচের টাকা ঘরে তোলা সম্ভব হচ্ছে না। বাজারে ধানের চেয়ে গমের দাম বেশি। চাষ করতেও খরচ কম হয়। ফলে লাভ অনেক বেশি হওয়ায় উপজেলার কৃষকরা গম চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন। বদলগাছী ইউপির কাদিবাড়ী গ্রামের চাষী কফিল বলেন, আমি প্রতিবছর গম চাষাবাদ করি।

এবছরও ৫০শতক জমিতে বারি-৩৩ গম লাগিয়েছি। বাজারে গমের চাহিদা থাকায় আমি শাকসবজি চাষ না করে গম লাগিয়েছি। ইদুরের যেন গমের ক্ষতি না করতে পারৈ তাইজন‍্য আগাম প্রস্তুতি নিয়েছি। কিন্তু বর্তমান বাজারে ধানের দাম অনেক কম আর গমের দাম বেশি হওয়ায় আবারও এ ফসলের দিকে ঝুঁকে পড়েছেন।

আধাইপুর ইউপির জগন্নাথপুর গ্রামের চাষী শাহীন বলেন, উপজেলা কৃষি অধিদপ্তর থেকে এলাকার কৃষকদের গম চাষ করার জন্য উদ্বুদ্ধকরণ সভা হয়েছে। বাজারে ধানের দাম অনেক কম। যার ফলে এলাকায় এবার গম চাষাবাদের সংখ্যা অনেক বেড়েছে। আমি এই বছর আগাম গম লাগিয়েছি। কিছু দিন পর কাটা হবে। বাজারে দাম ভালো থাকায় অনেক খুশি।

এ ব‍্যপারে বদলগাছী উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান বলেন, পেঁয়াজ ও সবজির তুলনায় কম লাভজনক হওয়ায় গম চাষ কিছুটা কম হচ্ছে। তবে গম চাষে আগ্রহ বাড়াতে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় চাষিদের মাঝে বিনা মূল্যে বীজ গম ও সার বিতরণ করা হয়েছে।কৃষি অফিস থেকে এলাকার কৃষকদের গম চাষ করার জন্য উদ্বুদ্ধকরণ সভা করা হয়েছে এবং কৃষকদের গম চাষে সব ধরণের পরামর্শ দেয়া হচ্ছে। বারি গম- ৩০, বারি গম ৩২, বারি গম ৩৩ জাতের গমের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি, ফলনও বেশি হয়। আমরা কৃষকদেরকে এসব উন্নত জাতের গম চাষের পরামর্শ দিয়েছি

 

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |