বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

ব্র্যাকইউ ডুবুরি দলের সফলতা উদযাপন করলো ব্র্যাক ইউনিভার্সিটি

ব্র্যাকইউ ডুবুরি দলের সফলতা উদযাপন করলো ব্র্যাক ইউনিভার্সিটি

ব্র্যাকইউ ডুবুরি দলের সফলতা উদযাপন করলো ব্র্যাক ইউনিভার্সিটি

আরফাত ছিদ্দিকী, ঢাকা : রোবোসাব ২০২৩ এ ব্র্যাকইউ ডুবুরির অসামান্য সাফল্য উদযাপন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। এই উপলক্ষে রবিবার (২৭ আগস্ট) ব্র্যাক ইউনিভার্সিটি অডিটোরিয়ামে এক সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে ব্র্যাকইউ ডুবুরির সদস্যদের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়।

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ রোবটিকস প্রতিযোগিতা রোবোসাব ২০২৩ এ রানার আপ হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি শিক্ষার্থীদের তৈরিকৃত স্বয়ংক্রিয় ভুবোযান ব্র্যাকইউ ডুবুরি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত ৩১ জুলাই থেকে ৬ আগস্টে অনুষ্ঠিত এ বছরের প্রতিযোগিতা বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩৪ দল অংশ নেয়।

প্রতিযোগিতায় প্রথম হয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর, ব্র্যাক ইউনিভার্সিটি দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে ইউনিভার্সিটি অফ আলবার্টা।

এই সংবর্ধনা অনুষ্ঠানে ব্যাক ইউ ডুবুরী দলকে ভিডিও বার্তার মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ, বাংলাদেশ যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক ও অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন ইবেলি, রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ এবং ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রির এক্সকিউটিভ ডিরেক্টর আজিজুল হাকিম।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য দেন, ব্র্যাক ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মোহাম্মদ খলিলুর রহমান।

অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির রেজিষ্ট্রার ড. ডেভিউ ডাউল্যান্ড। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সাইন্স এর চেয়ারপারসন ড. সাদিয়া হামিদ কাজী। অনুষ্ঠানে ব্র্যাকইউ ডুবুরির সদস্যরা রোবোসাব ২০২৩ এ তাদের অর্জিত অভিজ্ঞতাসমূহ তুলে ধরেন।

ব্র্যাকইউ ডুুবুরি এই অর্জনকে অসাধারণ বলে অভিহিত করেছেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর ও ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ।

তিনি বলেন, ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশ রোবোটিকসে শ্রেষ্ঠত্ব অর্জনের পথে অন্যতম দিশারী হতে পারে। ইন্ডাস্টি স্টেকহোল্ডারদের এগিয়ে আসতে করতে এবং গবেষকদের এসব উদ্যোগকে সহায়তা করার আহ্বান জানান।

ভিডিও বার্তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন এই অর্জনকে ব্র্যাক ইউনিভার্সিটি ও বাংলাদেশের জন্য বিশাল পাওয়া বলে আখ্যায়িত করেন।

তিনি বলেন ব্র্যাকইউ ডুবুরি অনেক অসাধ্য সাধন করতে সক্ষম। এই রোবট ডুবুরিকে কাজে লাগিয়ে আমরা বঙ্গোপসাগরের নিচে থাকা বিপুল সম্পদ আহরণ করতে পারবো।

রবি আজিয়াটা লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমাদ বলেন, বাংলাদেশের মানুষের হার না মানা মনোভাব এবং অসম্ভবকে জয় করার মানসিক শক্তিকে রবি সেলিব্রেট করে।

‘পারবে তুমিও’ ক্যাম্পেইনের মাধ্যমে আমরা কোনো কাজের পেছনে যে উদ্যম, যে প্রচেষ্টা, সেটাকে আরও উজ্জীবিত করার চেষ্টা করছি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |