শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

আপডেট
ডিমলায় বিনা মূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

ডিমলায় বিনা মূল্যে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

কৃষকদের

মোঃ আমিনুর রহমান দুলাল, ডিমলা : নীলফামারীর ডিমলায় ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় সরিষা, গম, ভূট্টা, সয়াবিন, শীতকালীন পেঁয়াজ এবং মুগডাল ফসল আবাদ বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন করা হয়েছে। সুবিধাভোগী কৃষকদের হাতে সার ও বীজ তুলে দিয়ে মৌসুমের কৃষি প্রণোদনা কর্মসূচির শুভ উদ্বোধন করেন, নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকার। রবিবার (২৯-অক্টোবর) সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে, উপজেলার দশটি ইউনিয়নের ৪ হাজার ১০ জন কৃষকের মাঝে এসব ফসলের সার ও বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হয়।
উদ্বোধনকালে দেখা যায়, উপজেলার পাঁচটি করে দশটি ইউনিয়নের সুবিধাভোগী কৃষকদের সারিবদ্ধ করে শান্তিপূর্ণভাবে সার ও বীজ বিতরণ করেন উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর। সু-শৃঙ্খলভাবে কৃষি প্রণোদনার উপকরণ বিতরণে কৃষক ও এলাকার সুশীল সমাজ বেশ সন্তোষ প্রকাশ করেছেন। বিতরণ কার্যক্রমের পূর্বে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা নুর-ই-আলম সিদ্দিকী এঁর সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফায়জুল বারী’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী৷ এসময় বিশেষ অতিথির বক্তব্যে দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, ভাইস চেয়ারম্যান বাবু নীরেন্দ্র নাথ রায়, মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দীকা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেজবাহুর রহমান।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা যায়, উপজেলার দশটি ইউনিয়নের মোট ৪ হাজার ১০ জনের মধ্যে ৯ শত গমচাষী প্রত্যেককে গমবীজ ২০ কেজি, ডিএপি সার ১০ ও এমওপি সার ১০ কেজি৷ ১১ শত ভূট্টাচাষী প্রত্যেককে ভূট্টা বীজ ২ কেজি, ডিওপি সার ২০ ও এমওপি সার ১০ কেজি। ১৮ শত সরিষা চাষী প্রত্যেককে সরিষা বীজ ১ কেজি, ডিওপি সার ১০ ও এমওপি সার ১০ কেজি। ৬০ জন  সয়াবিন চাষী প্রত্যেককে ৮ কেজি সয়াবিন বীজ, ডিওপি সার ১০ ও এমওপি সার ১০ কেজি। ৯০ জন শীতকালীন পেঁয়াজ চাষী প্রত্যেককে ১ কেজি পেঁয়াজ বীজ,  ডিওপি সার ১০ ও এমপি সার ১০ কেজি এবং ৬০ জন মুগডাল চাষী প্রত্যেককে ৫ কেজি মুগডাল বীজ, ডিওপি সার ১০ ও এমওপি সার ৫ কেজি করে বিনামূল্যে বিতরণ করা হয়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |