শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন

আপডেট
বেইলি ব্রিজ ভেঙে জুড়ীতে যোগাযোগ ব্যাহত

বেইলি ব্রিজ ভেঙে জুড়ীতে যোগাযোগ ব্যাহত

বেইলি

মৌলভীবাজার  প্রতিনিধি: মৌলভীবাজারের জুড়ীতে একটি বেইলি ব্রীজে বালু বোঝাই ট্রাক আটকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। সোমবার ৩০ অক্টোবর ২০২৩ইং, রাতে উপজেলার জুড়ী-লাঠিটিলা সড়কের উত্তর ভবানীপুর ডাক বাংলো এলাকায় এ ঘটনা ঘটে। এ কারণে শিক্ষার্থী সহ-দুর্ভোগে পড়েছেন এসব এলাকার জনগোষ্ঠী। স্থানীয় সূত্রে জানা যায়, জুড়ী থেকে লাঠিটিলা মূল সড়কের ডাক বাংলো এলাকায় একটি ব্রিজের কাজ চলমান।
বিকল্প ব্রিজ হিসেবে হালকা যানচলাচলের জন্য একটি বেইলি ব্রিজ নির্মাণ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। সোমবার ৩০ অক্টোবর ২০২৩ইং, রাত ২টার সময় মালবোঝাই একটি ট্রাক বেইলি ব্রীজ অতিক্রম করছিল। এ সময় ট্রাকের চাপে স্টিলের পাটাতন ছুটে ব্রীজটি ভেঙে যায়। এরপর ওই সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। ওই সড়কে উপজেলার পশ্চিম জুড়ী, পূর্ব জুড়ী, সাগরনাল, গোয়ালবাড়ী ও ফুলতলা ইউনিয়নের লোকজন চলাচল করেন। এ ছাড়া তৈয়বুন্নেছা খানম সরকারি কলেজ ও হাজী আপ্তাব উদ্দিন আমেনা খাতুন কলেজ সহ একাধিক স্কুলের শিক্ষার্থীরাও সেতুটি দিয়ে আসা-যাওয়া করেন। ব্রীজটি ভেঙে যাওয়ায় সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। এ রিপোর্ট লেখা পর্যস্ত প্রায় ১৬ ঘন্টা থেকে যানবাহন যাতায়াত বন্ধ রয়েছে।
এ এলাকা দিয়ে চলাচলকারী পূর্ব জুড়ী ইউনিয়নের বাসিন্দা সাকিল আহমদ জানান, বিকল্প ব্রিজটি করা হয়েছে হালকা যান চলাচলের জন্য। বিশেষ করে মানুষ যাতায়াতের জন্য। অথচ মালবাহী ট্রাক গুলো এ ব্রিজ দিয়ে যাওয়ার কারনে কয়েকদিন পর পর এ ব্রিজটি ভেঙ্গে যায়। এতে হাজার হাজার মানুষের যাতায়াতের বিঘ্ন ঘটে। কর্তৃপক্ষের উচিত, ব্রিজের কাজ শেষ না হওয়া পর্যন্ত বেইলি ব্রীজ দিয়ে ভারী যানচলাচল বন্ধ রাখা।
প্রকল্পটির সাব ঠিকাদার মোঃ জহিরুল ইসলাম বলেন, ব্রিজের নির্মান কাজ চলছে। বেইলি ব্রিজটি দেওয়া হয়েছে শুধু সাধারণত মানুষ চলালচের জন্য। আমাদের সাইনবোর্ডে লেখা আছে ৫ টনের অধিক ভারি যানবাহন চলাচল নিষেধ।
এই গাড়ীটি আইন অমান্য করে প্রায় ৪০ টনের অধিক ভারি লোড বহন করায় বেইলি সেতুটি ভেঙ্গে গেছে। আমরা গাড়ীর চালক/ মালিকের বিরুদ্ধে মামলা করবো। সাধারণ মানুষ চলালচের জন্য প্রাথমিক ভাবে বিকল্প রাস্তা করে দেওয়ার চেষ্টা করছি। গাড়ীটি মালিক পক্ষ সরিয়ে নিলে আমরা দ্রুত যোগাযোগ স্বাভাবিক করার চেষ্টা করবো। সড়ক ও জনপথ মৌলভীবাজারের সহকারী প্রকৌশলী মোঃ তরিকুল ইসলাম বলেন, সাময়িক ভাবে মানুষ চলাচলের জন্য বিকল্প রাস্তা তৈরীর কাজ চলছে। নিষেধাজ্ঞা অমান্য করে অধিক ভারী যান নিয়ে এ ব্রিজে চলাচলের জন্য চালকের বিরুদ্ধে মামলা করা হবে। আমি এ বিষয়ে পুলিশকে জানিয়েছি বলে জানান তিনি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |