শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

আপডেট
ঈশ্বরগঞ্জ পিএফজি কমিটির সক্ষমতা বৃদ্ধির লক্ষে পিএফবিটি প্রশিক্ষণ

ঈশ্বরগঞ্জ পিএফজি কমিটির সক্ষমতা বৃদ্ধির লক্ষে পিএফবিটি প্রশিক্ষণ

বিশেষ প্রতিনিধি, ময়মনসিংহ:   শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে ঈশ্বরগঞ্জ পিএফজি কমিটির সক্ষমতা বৃদ্ধির লক্ষে তিন দিন ব্যাপী পিএফবিটি প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ঈশ্বরগঞ্জ উপজেলায় মানুষের মাঝে সকলক্ষেত্রে সম্প্রীতিপূর্ন আচরণ ও সৌহার্দ্যপূর্ন পরিবেশ গড়ার লক্ষ্যে ২৫ জুন মঙ্গলবার থেকে ২৭ জুন-২৪ বৃহস্পতিবার পর্যন্ত তিন দিন ব্যাপী ঢাকার আদাবরে ইএসডিও রিসোর্স এন্ড প্রশিক্ষণ কেন্দ্রে পিস ফ্যসিলিটেটর বেসিক ট্রেনিং (পিএফবিটি) অনুষ্ঠিত হয়।
উক্ত প্রশিক্ষণে ফ্যসিলিটেটর হিসাবে ছিলেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের উত্তম সরকার, মনিরুজ্জামান এবং তুহিন আফসারি। প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের কান্ট্রি ডাইরেক্টর ড. বদিউল আলম মজুমদার, বিশেষ অতিথি বক্তব্য প্রদান করেন, প্রোগ্রাম ডাইরেক্টর বুলি হাগিডক।  অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের ঈশ্বরগঞ্জ উপজেলার সমন্বয়ক সাইফুল ইসলাম তালুকদার, পিস এম্বাসেডরদের মধ্যে উপস্থিত ছিলেন, ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ- দপ্তর সম্পাদক রুহুল আমিন রাহুল, উপজেলা যুবদলের সাবেক সভাপতি আতিকুর রাজ্জাক ভুঁইয়া হীরা ও উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল হাদী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, এমআইপিএস প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর মোহাম্মদ আখতারুজ্জামান।
পিস ফ্যসিলিটেটর বেসিক ট্রেনিং (পিএফবিটি) প্রশিক্ষণে নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক, ধর্মীয় নেতা, যুব শ্রেণী, শিক্ষক ডাক্তার এবং সুশীল সমাজের গুরুত্বপূর্ন ২৭ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে সকলে শান্তি স্থাপন ও সহিংসতা নিরসনে অঙ্গিকারবদ্ধভাবে কাজ করতে যে সকল বিষয়সমূহ আলোচনা করা হয় তার মধ্যে অন্যতম ছিলো সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ, দ্বন্দ ও সহিংসতা নিরসন, নারিদের ক্ষমতায় ও অধিকার বাস্তবায়ন।  এছাড়া রাজনৈতিক, ধর্মিয় ও জাতিগত সহিংসতা নিরসনে দল মত নির্বিশেষে পিএফজি কমিটির উদ্যোগে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হয় এবং বাস্তবায়ন প্রক্রিয়া নির্ধারন করে ঈশ্বরগঞ্জ উপজেলাতে সকল জনগনকে সাথে নিয়ে আগামিতে কাজ করার অঙ্গিকার গ্রহণ করা হয়।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |