শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

আপডেট
ব্যতিক্রমী মুসাফিরখানা-যেখানে থাকা-খাওয়া সম্পূর্ণ বিনামূল্যে

ব্যতিক্রমী মুসাফিরখানা-যেখানে থাকা-খাওয়া সম্পূর্ণ বিনামূল্যে

রাশেদুল ইসলাম আপেল, নীলফামারী: অচেনা অজানা দূর দূরান্তের পথিকদের জন্য নীলফামারীর একজন মহান ব্যক্তি নির্মান করেছেন একটি ব্যতিক্রমধর্মী মুসাফিরখানা বা অতিথিশালা। একজন অতিথি যতদিন ইচ্ছে থাকতে পারেন এই মুসাফিরখানায়। থাকার পাশাপাশি বিনামূল্যে খাবার সুবিধা পান। মুসাফিরখানাটির সন্ধান মিলেছে নীলফামারী জেলার ডিমলা উপজেলার দক্ষিন বালাপাড়া গ্রামে। এই মুসাফিরদের জন্য বাথরুম সহ একটি বড় এবং একটি ছোট কক্ষ রয়েছে। বাইরে রয়েছে একটি ইবাদতখানা। খুব বিলাশী ব্যবস্থা না হলেও একজন মুসাফিরের জন্য যা যা প্রয়োজন তার সব কিছুই এখানে রয়েছে। একজন অতিথি এখানে এলে বাড়ির লোক যা খান তা দিয়েই অতিথিকে আপ্যায়ন করান।

মহৎ উদ্দেশ্য নিয়ে ২০১০ সালে আব্বাস উদ্দীন সরকার এটি তৈরী  করেছেন। কিন্তু তৈরীর ছয় বছর পরেই তিনি মারা যান। এই অতিথিশালার সামনেই তাকে সমাহিত করা হয়েছে। আব্বাস উদ্দীনের ছয় জন ছেলেই কৃষি কাজের সাথে জড়িত। নিজেরা খুব বেশী স্বচ্ছল না হলেও বাবার এই মহৎ কাজ ঐতিহ্য হিসেবে ধরে রেখেছেন।

মরহুম আব্বাস উদ্দীনের ছেলে রফিকুল ইসলাম ও আনারুল ইসলাম জানান, অতিথিদের থাকা-খাওয়ার খরচ বহনের জন্য বাবা আমাদের নির্দেশ করে গেছেন। আজীবন যেনো এই ধারা অব্যাহত থাকে। এই নির্দেশ অনুযায়ী কার্যক্রম চালিয়ে যাচ্ছে মরহুম আব্বাস উদ্দীন সরকারের সন্তানেরা। কোনো সরকারী বেসরকারি প্রতিষ্ঠান মুসাফিরখানার সংস্কার আরো জাঁকজমক করতে চাইলে সে ক্ষেত্রে সহযোগীতা করবেন বলে তারা জানান।

আব্বাস উদ্দীনের স্ত্রী রহিমা বেগম জানান, আমার স্বামী রাজনীতি করার সুবাধে বিভিন্ন জায়গায় সফর করতো। সফরকালীন সময়ে নানান ধরনের কষ্টকর পরিস্থিতির সম্মুখীন হয়েছিলো। তার সেই চিন্তা থেকে আর কোনো মুসাফির যেনো এমন কষ্টকর পরিস্থিতির সম্মুখীন না হয় সেজন্য তিনি এই মুসাফিরখানা তৈরী করেছে। মৃত্যুর পূর্বে তিনি এটা রক্ষণাবেক্ষণ এর জন্য পরিবারের সদস্যদের নির্দেশ দিয়ে গেছেন। মুসাফির শুধু রাতযাপন করে তা নয়, সম্পূর্ণ বিনামূল্যে খাবার দেওয়ার ব্যবস্থাও রয়েছে এখানে। মুসাফিরখানায় উচু নিচু সকল স্তরের অতিথিদের আনাগোনা থাকে। নীলফামারী জেলার ডিমলা উপজেলা সহর থেকে পশ্চিমে ৬ কিলোমিটার দূরে অবস্থিত। এছাড়া জেলা শহর নীলফামারী থেকে উত্তরে ৬৪ কিলোমিটার দূরে এটি অবিস্থত।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |