শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২১ অপরাহ্ন

আপডেট
প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব

পাইলট মিয়া,মদন প্রতিনিধি : প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে সারা দেশের ন্যায় নেত্রকোনার মদন উপজেলার সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় আয়োজন শারদীয় দুর্গোৎসব। মন্ডপে মণ্ডপে ভক্তরা দেবী দুর্গাকে সিঁদুর দেয়ার মাধ্যমে সিঁদুর খেলা করবেন। পরে আরতি, শোভাযাত্রাসহ অন্যান্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রতিমা বিসর্জন দেয়া হবে বলে জানান জাহাঙ্গীরপুর বৈশ্যপাড়া সার্বজনীন শ্রী শ্রী শারদীয় দুর্গোৎসবের সভাপতি সুখমল কান্তি বৈশ্য ও কোষাধ্যক্ষ সত্যজিৎ বৈশ্য চৌধুরী।

দেবী দুর্গাকে বিদায় দিয়ে এই উৎসবের জন্য অপেক্ষা করতে হবে আরও একটি বছর। আর তাই মণ্ডপে মণ্ডপে এখন বিষাদের ছায়া নেমে এসেছে।ঢাক-কাঁসরের বাদ্যি-বাজনা, আরতি, পূজা অর্চনায় কেবলই দেবী দুর্গার বিদায়ের আয়োজন। রোববার বিজয়া দশমীতে স্থানীয় আয়োজন ও সুবিধামতো সময়ে বিজয়ার শোভাযাত্রা সহকারে প্রতিমা বিসর্জন দেয়া হবে। বিসর্জনের উদ্দেশ্যে শোভাযাত্রা বের হবে বিকাল ৪ টার দিকে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন। হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন দেবীদূর্গা। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

মহালয়ার মধ্য দিয়ে ২ অক্টোবর এবারের দুর্গোৎসবের ক্ষণ গণনা শুরু হয়েছিল। ওইদিন থেকেই পূজার আনুষ্ঠানিকতার সূচনা হয়। শাস্ত্রীয়ভাবে দুর্গাপূজা শনিবারই শেষ হলেও প্রতিমা বিসর্জন, সিঁদুর খেলাসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ হবে আজ ১৩ অক্টোবর রোজ রবিবার । এদিকে, বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন কে ঘিরে নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছেন মদন উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষার্থে বাংলাদেশ সেনাবাহিনী অস্থায়ী সেনা ক্যাম্পে মদন ও থানা পুলিশ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |