শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন

গোয়ালন্দে পশুরোগ নির্নয়ে টেস্টল্যাব স্থাপিত 

গোয়ালন্দে পশুরোগ নির্নয়ে টেস্টল্যাব স্থাপিত 

জাহিদুল ইসলাম শেখ, রাজবাড়ী:  রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি  হাসপাতালের পাশে মসজিদের বিপরীত পার্শ্বে দ্বি -তলা বিশিষ্ট ভবনের নিচ তলায় এই প্রথম পশু রোগ নির্ণয়ের স্থপিত হলো “ডা: ছরোয়ার ভেট এন্ড পেট  কেয়ার সেন্টার বিকেল ৫ টার সময়  এই প্রতিষ্ঠানটির শুভ উদ্বোধন করা হয়, উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাঃ রাশেদুজ্জামান মিয়া, উপজেলা প্রাণিসম্পদ অফিসার গোয়ালন্দ ,রাজবাড়ী।
তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, আধুনিক এই ল্যাবের মাধ্যমে ডেইরি ও পোল্ট্রি শিল্পে  রোগ নির্ণয়ের ক্ষেত্রে এক নতুন দিগন্তে সূচনা হলো, যা গোয়ালন্দ উপজেলাবাসীর জন্য খুবই আনন্দের।পোল্ট্রি খামারি মোঃসারোয়ার মোল্লা জানান, এতদিন মুরগি রোগ নির্ণয়ের জন্য আমাদেরকে সময় এবং অর্থ ব্যয় করে দূরে যেতে হতো।এখন থেকে আমরা হাতের নাগালেই এই সুবিধা পাব যা আমাদের পোল্ট্রি খামারির জন্য খরচ ও সময় লাঘব করবে।
উক্ত প্রতিষ্ঠানটি সত্বাধিকারী ডাঃ মোঃ গোলাম ছরোয়ার খান জানান, এ ল্যাবে অত্যাধুনিক প্রযুক্তির মেশিন দ্বারা অতি অল্প সময়ের মধ্যে মুরগির সালমোনেলা,মাইকোপ্লাজমা  মুরগির রাণীক্ষেত রোগের টাইটার, অ্যান্টিবায়োটিক সেনসিটিভিটি টেস্ট নির্ণয় করা যাবে। এছাড়া গবাদীপশুর ব্লাড টেস্টের মাধ্যমে বেবিসিওসিস ও থাইলেরিয়া নির্ণয় করা যাবে। গোবর টেস্টের মাধ্যমে গবাদী পশুর কৃমি সনাক্ত করা হবে, কুকুর ও বিড়ালের ভ্যাক্সিনেশন, নিউ টুরিং, স্পেয়িং করা যাবে, তিনি এজন্য সকলের সহযোগিতা কামনা করেন।
এ সময় এ আই টেকনিশিয়াল মোঃ ইকবাল হাসান দোলনের উপস্থাপনে বক্তব্য রাখেন, গোয়ালন্দ উপজেলা ডেইরী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আইজুদ্দিন মোল্লা, পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রহমান মিয়া, উপসহকারী প্রাণিসম্পদ অফিসার শ্রী প্রদীপ কুমার বিশ্বাস,  মেহেদুল হাসান আক্কাস ( সাংবাদিক),ভিএফএ মোঃ জুয়েল রানা, জাহিদুল ইসলাম শেখ ( সাংবাদিক) প্রমুখ|

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |