মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন

আপডেট
দেবীগঞ্জে গনঅধিকার পরিষদের কর্মীসভা অনুষ্ঠিত ফ্যাসিবাদের পুনর্জীবন ঘটলে দায় অন্তর্বর্তী সরকারকে নিতে হবে: সাভারে রিজভী  কুলিয়ারচরে প্রধান শিক্ষকের সাথে বেতন বৈষম্য সহকারী শিক্ষকদের ক্লাস বর্জন সৌমিত্র শেখরের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের চিঠি মুরাদনগরে উপজেলায় জরায়ু ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে কিশোরীদের এইচপিভি টিকা প্রদান গোপালপুরে ১৪’শ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক ময়মনসিংহে বিভাগীয় উন্নয়ন সমন্বয় সভা নালিতাবাড়ীতে গারো পাহাড়ের ঢাল থেকে যুবকের মরদেহ উদ্ধার ঠাকুরগাঁওয়ে ইউপি সদস্যদের অপসারণ না করার দাবিতে মানববন্ধন ও র‍্যালি স্ত্রীর ভাইয়ের মেয়েকে বিয়ে করা হারুন মেম্বার গ্রেপ্তার
মুরাদনগরে উপজেলায় জরায়ু ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে কিশোরীদের এইচপিভি টিকা প্রদান

মুরাদনগরে উপজেলায় জরায়ু ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে কিশোরীদের এইচপিভি টিকা প্রদান

মোঃ খাইরুল ইসলাম, মুরাদনগর : কুমিল্লা মুরাদনগর উপজেলায় আগামী ২৪ অক্টোবর থেকে জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান শুরু হতে যাচ্ছে। “এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৪ অক্টোবর থেকে ১৮  দিন ধরে যারা রেজিস্ট্রেশন করবে কিশোরীদের মাঝে এক ডোজ টিকাদান ক্যাম্পেইন চলবে। এখন শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণির ছাত্রী এবং শিক্ষাপ্রতিষ্ঠান পড়াশোনা করেন না কিন্তু যাদের বয়স ১০ থেকে ১৪ বছর বয়সী এমন কিশোরীরা অনলাইনে রেজিস্ট্রেশন করে টিকা নিতে পারবেন।
উপজেলা হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে আজ সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হলরুমে এই অবহিত করন সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ডাক্তার এনামুল  হক বলেন জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধী এইচপিভি টিকাদান কার্যক্রম একটি যুগান্তকারী পদক্ষেপ। বাংলাদেশে নারীদের ক্যানসারজনিত মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যানসার দ্বিতীয় সর্বোচ্চ। এইচপিভি টিকা জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধ করে। এ টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। সরকার এই টিকা বিনা মূল্যে দিচ্ছে। টিকা পেতে নিবন্ধন করতে হবে ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে।(www.vaxepi.giv.bd) ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্যাভি, পাথের সহযোগিতায় মুরাদনগর উপজেলায় এই কার্যক্রম বাস্তবায়ন করছে।
উক্ত সভার প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সিফাত উদ্দিন বলেন ‘আজকের কিশোরী আগামী দিনের মা’সরকারি উদ্যোগে প্রাথমিকভাবে পঞ্চম থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী, ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের বিনা মূল্যে এইচপিভি টিকা দেওয়া হবে। ক্যানসার প্রতিরোধে শিক্ষক, অভিভাবক ও সুশীল সমাজের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার এনামুল হক এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সানজিদা হায়দার (নুপুর), প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ আলী, উপজেলা আবাসিক কর্মকর্তা সিরাজুল ইসলাম মানিক, মাধ্যমিক শিক্ষা অফিসার সফিউল আলম তালুকদার, প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল রাজ্জাক প্রমুখ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |