মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

আপডেট
দেশে প্রথম মরণঘাতী গ্ল্যান্ডার্স জীবাণুর উপস্থিতি পর্যবেক্ষণ মিরসরাইয়ে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপণ মহড়া আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগকে নিষিদ্ধের আল্টিমেটাম পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম নওয়াব হাবিবুল্লাহ কলেজের সাবেক অধ্যক্ষ ,হত্যা মামলায় গ্রেফতার কাওরাইদে রেল লাইনের উপর ঝুঁকিপূর্ন অবৈধ বাজার টঙ্গীতে সাংবাদিকের মামলায় ওয়ারেন্টভুক্ত ৩ আসামি গ্রেফতার খাগড়াছড়িতে ডিমের পুষ্টিগুণ বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত জয়পুরহাটে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জীবিকা ও নিরাপত্তা উন্নয়ন প্রকল্পের অবহিতকরণ
জয়পুরহাটে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জীবিকা ও নিরাপত্তা উন্নয়ন প্রকল্পের অবহিতকরণ

জয়পুরহাটে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জীবিকা ও নিরাপত্তা উন্নয়ন প্রকল্পের অবহিতকরণ

জয়পুরহাট প্রতিনিধি  :  জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় অভ্যন্তরীণ অভিবাসীদের জন্য স্থিতিস্থাপকতা গড়ে তুলতে এবং তাদের জীবিকা ও নিরাপত্তা উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহন বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা মঙ্গলবার দুপুর ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) ওই অবহিতকরণ সভার আয়োজন করে। সভার শুরুতেই প্রকল্পের সার- সংক্ষেপ নিয়ে পাওয়ার প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রকল্পের সমন্বয়কারী মসিয়ুর রহমান। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিপুল কুমার।

সভায় জলবায়ু পরিবর্তনের ফলে নানা সমস্যার শিকার হওয়া অভ্যন্তরীণ অভিবাসীদের সামাজিক নিরাপত্তা পরিষেবা চিহ্নিত করতে সবধরনের স্টেকহোল্ডারদের সম্পৃক্ততা বৃদ্ধি করা ও সরকারি সামাজিক নিরাপত্তাবেষ্টনি বিষয়ে সেবাদানকারী প্রতিষ্ঠান সমুয়ের সাথে সু-সম্পর্ক গড়ে তোলা নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মহীউদ্দীন জাহাঙ্গীর। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা বিভাগের উপপরিচালক ইমাম হাসিম, জেলা জনশক্তি ও কর্মসংস্থান কর্মকর্তা মোশারফ হোসেন, জেলা ব্র্যাক প্রতিনিধি আরিফুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক একেএম রওশন আলম, এ্যাডঃ বাবুল রবিদাস, পাঁচবিবি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদুল হাসান, পাচঁবিবি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ওবায়দুর রহমান প্রমূখ।

প্রকল্পের সার্বিক কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন প্রকল্পের সমন্বয়কারী এস এম আহসান উল্লাহ সরকার। তিনি বলেন বাংলাদেশে জলবায়ু পরিবর্তন এবং সামাজিক বৈষম্যের কারণে মানুষের জীবিকা ও নিরাপত্তা হুমকির মুখে পড়েছে । উপকূলীয় ও পাহাড়ি অঞ্চলের জনসাধারণ জলবায়ু পরিবর্তনের প্রভাবে নানা সমস্যার শিকার হয়ে শহরাঞ্চলে স্থানান্তরিত হয়। সেখানে তারা অনানুষ্ঠানিক পেশায় কাজ করে এবং অস্থায়ী ভাবে বসবাস করে। এই প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকার, নাগরিক সমাজ এবং স্থানীয় কমিউনিটি সমন্বিত ভাবে কাজ করবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |