শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

মেলান্দহে সবজির বাজারে গরীবের দীর্ঘশ্বাস

মেলান্দহে সবজির বাজারে গরীবের দীর্ঘশ্বাস

বায়েজিদ কবির, মেলান্দহ: মেলান্দহে সবজির বাজারে গরীবের দীর্ঘ শ্বাস । লাগামহীনভাবে পাল্লা দিয়ে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবকিছুর দাম। মাছ, মাংস, ডিম সব কিছুতেই যেনো আগুন লেগেছে। প্রায় সব ধরনের সবজির দাম আরও বেড়েছে। অধিকাংশ সবজি বিক্রি হচ্ছে ১০০ টাকার উপরে। পেঁপে, পটোল, ঢ্যাঁড়স ও মুলা ছাড়া প্রায় সব সবজিই ১০০ টাকা ছাড়িয়েছে। বাজারে পেঁপে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০-৪০ টাকা দরে। বাকি সব সবজি ১০০ থেকে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এরমধ্যে গ্রীষ্মকালীন সবজি কচুরমুখীর কেজি ৮০ থেকে ১০০ টাকা, করলা ৮০ থেকে ১০০ টাকা, কাঁকরোল ১২০ টাকা, পটল ১০০ টাকা, ঢেঁড়স ১০০ টাকা, বরবটি ১২০-১৪০, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, ধুন্দল ৮০ টাকা, চিচিঙ্গা ১০০ টাকা, কচুর লতি ১০০ থেকে ১২০ টাকা, ঝিঙ্গা ১২০ টাকা এবং শসার কেজি ৮০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা, চাল কুমড়া ৮০ টাকা এবং মিষ্টি কুমড়া ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  আর লেবুর হালি রাখা হচ্ছে আকারভেদে ২০ থেকে ৩০ টাকা। এছাড়া কাঁচামরিচের কেজি ৪০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের মুরগি। গত সপ্তাহের মতো ব্রয়লার মুরগি ১৮০থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একই সঙ্গে সোনালি মুরগি কেজিতে ১০ টাকা বেড়ে ২৯০ টাকায় বিক্রি হচ্ছে।এসব বাজারে গরুর মাংস কেজি প্রতি ৭০০ থেকে ৭৫০ টাকা,  খাসির মাংস কেজি প্রতি ১১৫০-১২০০ টাকায় বিক্রি হচ্ছে।  বাজারগুলোতে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকায়, হাঁসের ডিম ২৩০ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৬০ থেকে৭০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

মাছের বাজারে দেখা যায়, এক কেজি চাষের শিং মাছ (আকারভেদে) বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪৫০ টাকায়, প্রতি কেজি রুই মাছ (আকারভেদে) ৩৮০ থেকে ৫০০ টাকায়, পাঙ্গাস ২০০ থেকে ২২০ টাকায়, তেলাপিয়া ১৮০থেকে ২০০ টাকায়,টেংরা মাছ ৬০০ থেকে ৮০০ টাকা, পাঁচমিশালি মাছ ৫০০ টাকায়,  শোল মাছ ৬০০ থেকে ৮০০ টাকা, কেজি দরে বিক্রি হচ্ছে।

গত সপ্তাহে বিক্রি হওয়া ১৭০০ টাকার ইলিশ বিক্রি হচ্ছে ১৯০০-২০০০ টাকায়। সবজি বিক্রেতারা দাম বৃদ্ধির কারণ হিসেবে সাম্প্রতিক বন্যাকে কারণ হিসেবে বলছেন। মাছ চাষিরা এ বন্যায় ক্ষতির সম্মুখীন হয়েছেন। ফলে বাজারে মাছের চাহিদা দাম বেশি। বাজারের ব্যবসায়ীরা জানালেন, সবজির দাম চড়া হওয়ায় এখন ক্রেতারা কিনছেনও কম। আগে যিনি এক কেজি কিনতেন, এখন তিনি আধা কেজি বা তারও কম কিনছেন। অনেকেই আবার দাম শুনে মুখ ঘুরিয়ে চলে যাচ্ছেন। দীর্ঘশ্বাস ছেড়ে মজিবর নামের এক ক্রেতা বলেন,দিনে যে টাকা কামাই, তা দিয়ে কি কিনবো  ‘মাছের দাম অনেক বেড়ে গেছে। মুরগির দামও কম না । শাক-সবজি কিনবো তারও অনেক দাম। ডিম তো অনেক দিন হলো কিনি না। সরকার যে কি করতাছে বুঝি নে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |