শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

আপডেট
আনারসের রাজ্যে কফি চাষ, শিক্ষকতা ছেড়েও সফল কৃষক টাঙ্গাইলের ছানোয়ার তাবিথ আউয়াল সর্বোচ্চ ভোট পেয়ে বাফুফের নতুন সভাপতি ছাত্রলীগ মিছিল-মিটিং করলে সন্ত্রাসবিরোধী আইনে ব্যবস্থা: আইজিপি এসআই আকরাম হোসেনের অবৈধ সম্পদ : অবাক দুদক কর্মকর্তারা হালদা নদীর সুরক্ষা ও সংরক্ষণ আমাদের জাতীয় দায়িত্ব; জিল্লুর রহমান সিরাজদিখানে হাজী মাসুদ রানার ব্যক্তিগত অর্থায়নে আল কোরআনের পাখিদের নিয়ে মধ্যাহ্নভোজ কমলাপুর স্টেশনের স্ক্রিনে লেখা ‘আ.লীগ জিন্দাবাদ’, যা জানা গেল বিয়ের ৪ মাসের মাথায় নববধূর রহস্যজনক মৃত্যু, পরিবারের অভিযোগ হত্যা  যুক্তরাষ্ট্রে অর্থ উপদেষ্টা ও গভর্নরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত সিএমএইচ থেকে বাড়ি ফিরেছেন ১ হাজার ৬৬৬ জন
হালদা নদীর সুরক্ষা ও সংরক্ষণ আমাদের জাতীয় দায়িত্ব; জিল্লুর রহমান

হালদা নদীর সুরক্ষা ও সংরক্ষণ আমাদের জাতীয় দায়িত্ব; জিল্লুর রহমান

এম মহাসিন মিয়া (খাগড়াছড়ি) প্রতিনিধি: বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান বলেছেন, দেশের বৃহত্তর স্বার্থে দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র (রুই জাতীয়) হালদা নদীর সুরক্ষা, সংরক্ষণ, দুষণমুক্ত রাখা, জীব-বৈচিত্র রক্ষা এবং এই নদীকে ধারণ করা আমাদের জাতীয় দায়িত্ব।

সেইসাথে হালদা নদীর উৎসমুখ সুরক্ষা ও সংরক্ষণের গুরুত্ব অপরিসীম। সেই লক্ষ্যেই কাজ করছে সরকার।  সকালে খাগড়াছড়ির রামগড় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হালদা নদীর উৎসমুখ, সুরক্ষা এবং তামাক চাষের বিকল্প কর্মসংস্থান বিষয়ক স্টেকহোল্ডার উদ্বুদ্ধকরণ ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।’হালদা নদীর প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প, মৎস্য অধিদপ্তর, চট্টগ্রাম’ শীর্ষক প্রকল্পের আওতায় অনুষ্ঠিত ওয়ার্কশপের সভাপতিত্ব করেন, জেলা মৎস্য কর্মকর্তা ড. রাজু আহমেদ।

মানিকছড়ি উপজেলা মৎস্য কর্মকর্তা প্রনব কুমার সরকারের সঞ্চালনায় ওয়ার্কশপে বক্তব্য রাখেন, সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রজেক্টের প্রকল্প পরিচালক ও মৎস্য অধিদপ্তরের পরিচালক (অভ্যন্তরীণ) জিয়া হায়দার চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতা আফরিন, হালদা নদীর প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মুহাম্মদ মিজানুর রহমান, মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. আনোয়ার হোসেন, মানিকছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা জহির রায়হান, সাংবাদিক আবদুল মান্নান ও নিজাম উদ্দিন লাবলু। এছাড়াও হালদার উৎসমুখের বাসিন্দা কর্ণ মোহন ত্রিপুরা, হালদার উজানের তামাক চাষি মো. কামাল হোসেন প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, হালদা নদী দেশের বৃহত্তর সম্পদ। হালদার উজানে বিষাক্ত তামাক চাষ, অপরিকল্পিত বালু উত্তোলন, অবাধে গাছ কাটার ফলে হুমকিমূখে পড়েছে হালদার ভবিষ্যৎ। প্রশাসন ও সংশ্লিষ্ট অংশীজনদের সম্মিলিত প্রচেষ্টার ফলেই হালদাকে বাঁচানো সম্ভব। তাই হালদা নদীর সুরক্ষা, নদীর জীববৈচিত্র্য রক্ষায় সবার এগিয়ে আসা নৈতিক দায়িত্ব। ওয়ার্কশপে শিক্ষক, সাংবাদিক, হালদার উজানের নতুন ও পুরাতন তামাক চাষি, জেলে ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |