শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২০ অপরাহ্ন

একজন সাংবাদিকের বড় গুনেই হচ্ছে নিরপেক্ষতা : মোঃ খায়রুল আলম রফিক

একজন সাংবাদিকের বড় গুনেই হচ্ছে নিরপেক্ষতা : মোঃ খায়রুল আলম রফিক

সাংবাদিকতাকে বেছে নিতে চান? সাংবাদিকতা অত্যন্ত সম্মানজনক একটি পেশা। সাংবাদিকতা থেকেই অর্জন করা যায় স্থানীয় পুরস্কার থেকে আন্তর্জাতিক পুরস্কার। কিন্তু আপনি যদি সাংবাদিক হিসেবে সুনাম অর্জন করতে চান, তাহলে কোনো একটি পত্রিকার সাথে আপনাকে যুক্ত হতে হবে এবং সেই পত্রিকায় যখন আপনাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে লেখার সুযোগ করে দিবে তখন সম্ভব হবে। একজন সাংবাদিকের কাজই হচ্ছে সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়গুলো মানুষের সামনে তার লেখনীর মাধ্যমে তুলে ধরা। একজন সাংবাদিকের জন্য সময়জ্ঞান খুবই দরকারি এবং সঠিক সময়ে সঠিক বিষয় সবার সামনে তুলে ধরাই একজন সাংবাদিকে সবচেয়ে বড় কাজ।

যদি আপনি কোনো সাময়িকী কিংবা দৈনিক পত্রিকায় সাংবাদিক হিসেবে কাজ করতে চান তাহলে আপনাকে মাথায় রাখতে হবে যেন আপনার পাঠকেরা সব সময় সর্বশেষ বিষয়গুলো আপনার মাধ্যমে জানতে পারেন। এটাই সাংবাদিকতার মূল বিষয়বস্তু। তবে আপনি যদি সাংবাদিকতাকে ক্যারিয়ার হিসেবে নিতে চান, তাহলে বেশ কিছু নিয়ম আপনাকে মেনে চলতে হবে।

চলুন, সে সেই নিয়মগুলো সম্পর্কে জেনে আসা যাক । নিরপেক্ষতা একজন সাংবাদিকের সবচেয়ে বড় গুণ তার নিরপেক্ষতা এবং ন্যায়পরায়ণতা। যখন আপনি একটি খবর বা কোনো বিষয়ে লিখবেন তখন আপনাকে সবদিক থেকে তুলে ধরতে হবে। শুধুমাত্র একদিক থেকে কোনো বিষয় তুলে ধরলে সেই লেখার বা খবরের গ্রহণযোগ্যতা কমে যাবে। যখন দুটি পক্ষের কোনো খবরকে সবার সামনে তুলে ধরবেন, তখন সব সময় আপনার নিরপেক্ষতা বজায় রাখতে হবে। একজন ভালো সাংবাদিক একটি ঘটনাকে উভয় দিক থেকে তুলে ধরেন, এরপর এটি প্রকাশ করে তার পাঠকদের সিদ্ধান্ত নেওয়ার সুযোগ করে দেন যে, কে সঠিক আর কে ভুল। একজন ভালো সাংবাদিক কোনো খবর লেখার সময় সব সময় নিজের পেশাগত দিক বজায় রাখেন, তিনি কখনোই একজন পাঠকের মতো করে ভাববেন না। একজন সাংবাদিকের নিরপেক্ষতা সমাজ ও রাষ্ট্রের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

পেশাগত সুনাম অর্জনের জন্য একজন সাংবাদিকের প্রথম গুণই হচ্ছে নিরপেক্ষতা এবং ন্যায়পরায়ণতা। সময় সচেতনতা আপনি একজন সাংবাদিক হিসেবে যে বিষয়ে লিখছেন সেটা অবশ্যই সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে। বর্তমানে যা ঘটছে, সেটা বাদ দিয়ে আপনি ২০ বছর আগের কোনো ঘটনা নিয়ে লিখলে পাঠক আপনার লেখা গ্রহণ করবে না। বর্তমানে ঘটে যাওয়া বিভিন্ন বিষয় নিয়ে এবং পাঠকদের সামনে সর্বশেষ ঘটনা তুলে ধরাই একজন দক্ষ সাংবাদিকের পরিচয়। তবে বর্তমানে যে ঘটনা ঘটছে তার সাথে যদি ২৩ বছর কিংবা তার আগে বা পরের কোনো ঘটনার যোগসাজশ থাকে, তাহলে সেই বিষয়টি সামনে নিয়ে আসতে হবে। থাকতে হবে সময়জ্ঞান ; তখন অবশ্যই পূর্বে ঘটে যাওয়া বিষয়টি স্মরণ করিয়ে দিতে হবে। তাই আপনি যদি একজন সুদক্ষ সাংবাদিক হতে চান তাহলে আপনাকে যেমন বর্তমানকে তুলে ধরতে হবে, ঠিক তেমনি অতীতের বিভিন্ন ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে।

লেখক : মোঃ খায়রুল আলম রফিক সভাপতি বাংলাদেশ অনলাইন সংবাদপত্র সম্পাদক পরিষদ (বনেক) কেন্দ্রীয় পরিষদ ও প্রধান সম্পাদক, দৈনিক প্রতিদিনের কাগজ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |