শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন

আপডেট
বদলগাছীতে ভালো দাম থাকায় বাড়ছে ভূট্টার চাষ

বদলগাছীতে ভালো দাম থাকায় বাড়ছে ভূট্টার চাষ

বদলগাছী(নওগাঁ) প্রতিনিধি: 
নওগাঁর বদলগাছীতে সরকারের কৃষি প্রণোদনা পেয়ে রবিশস‍্য ভুট্টা চাষ বাড়ছে এবং ভালো ফলনের স্বপ্ন দেখছেন কৃষক। বাজারে দাম ভালো থাকায় স্থানীয় কৃষক এবার ভুট্টা চাষে লাভের আশা করছে। উত্তর জনপদের শস্য ভান্ডার খ্যাত নওগাঁর বদলগাছীতে এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। অনুকুল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তিতে কৃষকদের আগ্রহ সৃষ্টি হওয়ায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন উপজেলার কৃষকরা। ভুট্টার জমিতে সবুজ পাতার ফাঁকে আসতে শুরু করেছে ফুল ও ভুট্টার মোচা। এই দেখে ভুট্টা চাষীদের মুখে ফুটেছে হাসি।
ভুট্টা যেমন মানুষের জন্য পুষ্টিকর তেমনি পোল্ট্রি, ডেইরিও মাছের খাবারসহ বিভিন্ন খাবারে যুক্ত হওয়ায় এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। সব ধরনের কৃষি জমিতে ভুট্টা চাষ এনে দিয়েছে নতুন গতি। আবার ভুট্টা চাষের সাথে একই জমিতে আলু, টমেটো অথবা যেকোনো ধরনের সবজি চাষেও বাড়তি অর্থ পাচ্ছেন চাষীরা। উপজেলা কৃষি অধিদপ্তরের পরামর্শ ও কৃষি প্রণোদনা হিসেবে ভুট্টা বীজ ও সার পেয়ে স্থানীয় কৃষক ঝুঁকেছেন ভুট্টা চাষে। কম খরচে বেশি লাভ পেয়ে উপজেলার কৃষক দিন দিন আরও বেশি আগ্রহী হচ্ছে ভুট্টা চাষে। ধান ও গমের তুলনায় ভুট্টার পুষ্টিমান বেশি এবং ধান ও গমের চেয়ে লাভজনক হওয়ায়  ভালো ফলনের জন্য উপজেলা কৃষি অধিদপ্তরের উপ সহকারীরা মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছেন এতে কৃষকরা উপকৃত হচ্ছে।
বদলগাছী  উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর রবি মৌসুমে বদলগাছী উপজেলাতে ১২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর ১৩০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করা হয়েছে।আশা করা হচ্ছে আলু উত্তোলনের শেষ হলে আরও ভূট্টা চাষ হবে। এতে ভূট্টা চাষ আরও বাড়বে বলে আশা করছে তারা। উপজেলায় এনকে-৪০, সানসাইন, ৯৮১, সুপার সাইন ২৭৬০ ভুট্টা সহ আরও বিভিন্ন জাতের ভূট্টা চাষ হয়েছে।
সরেজমিনে বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়ন ঘুরে দেখা প্রায় সব জায়গায় কৃষকের বিস্তীর্ণ ফসলের মাঠ এখন ভুট্টা ক্ষেতগুলোর পরিচর্যা ও নিড়ানী এবং সেচ কাজসহ নানা কাজে ব্যস্ত চাষীরা। কোথায়ও গাছগুলো হাঁটু সমান আর কিছু এলাকায় আগাম ভুট্টা রোপণ করায় গাছ মানুষের উচ্চতাকে ছাড়িয়ে গেছে এবং কোথাও কোথাও গাছে মোচা এসেছে। এসব ভূট্টা আগাম ঘরে তোলা যাবে।বদলগাছী উপজেলার আধাইপুর ইউনিয়নের গ্রামের কৃষক হাছান আলী বলেন, বোরো চাষে উৎপাদন খরচ অনেক বেশি অথচ যখন ধান কাটা মাড়াই শুরু হয় তখন ধানের বাজারে ধস নামে। ফলে অনেক ক্ষেত্রে উৎপাদন খরচই উঠে না। কিন্তু ভুট্টার উৎপাদন খরচ যেমন কম, দামও বেশি থাকে বলেই আমি ভুট্টা চাষ করেছি।
 পাহাড়পুর ইউপির বিনয় চন্দ্র পাহান বলেন, এবার ৫০ শতক জমিতে উন্নজাতের সুপার সাইন২৭৬০ ভুট্টার চাষ করেছেন। বিঘা প্রতি খরচ হয় ৬-৭ হাজার টাকা। আর ফলন হয় প্রায় ৩০- ৩৫মণের মতো। ভুট্টার চাষে খরচও কম আবার পরশ্রিমও কম। দাম ভাল পেলে আগামীতে আরো বেশি ভূট্টা চাষ করবো। উপজেলার মথরাপুর ইউপির সজল বলেন, আমাদের এলাকা আলু, কলাসহ সবজি চাষের জন্য দীর্ঘদিন থেকে বিখ্যাত। উপজেলার সিংহভাগ সবজিগুলো আমাদের এলাকায় উৎপন্ন হয়ে থাকে। তাই এবার ভুট্টা চাষ করছি। আশা করি ফলনও বাম্পার হবে। তবে ন্যায্য দাম পেলে কষ্ট সার্থক হবে। উপজেলার মিঠাপুর ইউনিয়নের  শামীম জানান, তিনি  কৃষি বিভাগের সহায়তায় বিনামূল্যে বীজ ও সার পেয়ে ৩৩ শতক ভুট্টা আবাদ করেছেন।
বদলগাছী উপজেলা কৃষি অফিসার  সাবাব ফারহান বলেন, উপজেলায় ভুট্টা চাষ বাড়াতে কৃষি প্রণোদনা হিসাবে প্রান্তিক চাষিদের বিনামূল্যে বিভিন্ন হাইব্রিড জাতের ভুট্টার বীজ ও সার প্রণোদনা হিসেবে  দেওয়া হয়েছে। এছাড়াও উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কৃষকদের প্রশিক্ষণ ও মাঠে গিয়ে চাষ বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |