শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন

আপডেট
লাগামহীন নিত্যপণ্যের বাজার, হিমশিম সাধারণ মানুষ

লাগামহীন নিত্যপণ্যের বাজার, হিমশিম সাধারণ মানুষ

আশফাল আহম্মেদ রাফি,দাগনভূঞা

বৃষ্টি এবং সরবরাহের ঘাটতির অজুহাতে পবিত্র ঈদুল আজহার পর বাজারে বেড়েছে মাছ,সবজি ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম। তবে কিছুটা দাম কমেছে মুরগি ও আদার। তবে আবারও বেড়েছে কাঁচা মরিচের দাম। বর্তমানে বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ মানভেদে ৩০০-৬০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া চাল ও রসুনের দাম আগের মতোই অপরিবর্তিত রয়েছে।

বুধবার (৫ জুলাই) সবজির বাজার ঘুরে দেখা যায়, কিছু সবজির দাম কমলেও, বেশিরভাগ সবজির দাম ঈদের পর বেড়েছে। এর জন্য বৃষ্টি এবং সরবরাহের ঘাটতিকে দুষছেন বিক্রেতারা।

তারা জানান, বর্তমানে বাজারে প্রতি কেজি ধুন্দুল ৬০ টাকা, পেঁপে ৬০ টাকা, করলা ১০০ টাকা,বেগুন ৬০-৯০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, পটল ৪০-৫০ টাকা, বরবটি ৭০ টাকা, টমেটো ১৪০- ১৬০টাকা, শসা ৫০-৫৫ টাকা, গাজর ১৫০-১৭০ টাকা, লতি ৭০ টাকা,কুমড়া ৫০ টাকা ও কাকরোল ৬০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি প্রতি পিস লাউ ৬০-৮০ টাকা, চাল কুমড়া ৫০ টাকা, বাধাকপি ৬০ টাকা ও লেবুর হালি ২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি আটি পুঁই শাক ৩০ টাকা, কুমড়ার শাক ৩০-৪০ টাকা, লাল শাক ৩০ টাকা, কলমির শাক ৩০ টাকা এবং ডাটা শাক ৪০-৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এক সবজি বিক্রেতা বলেন, টমেটো, গাজর, কাকরোল, বেগুনসহ বেশকিছু সবজির দাম কেজিতে বেড়েছে। শুধু টমেটোর দামই ঈদের পর কেজিতে ৫০ টাকা বেড়েছে।

দাম বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, ঈদের পর এখনো বিভিন্ন জেলা থেকে সবজির ট্রাক আসাও পুরোপুরি শুরু হয়নি। ফলে বাজারে সবজির ঘাটতি রয়েছে।

এদিকে সবজির দাম বাড়ায় বিপাকে পড়ছেন ক্রেতারা। বাজার করতে আসা নাসের বলেন, ঈদের আগে আর পরে কি? সবসময়ই তো দাম বেশি। ৭০-৮০ টাকার নিচে তো কোনো সবজি পাওয়া যাচ্ছে না। আমরা একটি বাজেট নিয়ে বাজার করতে আসি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সে বাজেটের দেড় গুণ বেশি টাকা দিয়েও চাহিদামতো বাজার করা যায় না। সবজি কিনতেই ৫০০ টাকার বেশি খরচ হয়ে যায়।

শুধু সবজি নয়, দাম বেড়েছে আলু ও পেঁয়াজের। ঈদের আগে ১৮০ টাকায় বিক্রি হওয়া প্রতি পাল্লা (৫ কেজি) আলু এখন বিক্রি হচ্ছে ২০০ টাকায়। ১৫০ টাকায় বিক্রি হওয়া ভারতীয় পেঁয়াজের পাল্লা এখন বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকায়। তবে রসুনের দাম ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। কমেছে আদার দাম। ঈদের আগে ৬০০ টাকায় বিক্রি হওয়া আদা এখন ৩০০-৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

আলুর দাম বাড়ার কারণ জানতে চাইলে এক পাইকারি বিক্রেতা বলেন, ঈদের পর এখনো আলুর ট্রাক পুরোপুরি আসা শুরু হয়নি। বাজারে আলুই নেই। তাই দাম বেশি। আলুর ট্রাক আসা শুরু হলে আবার দাম কমে যাবে।

পেঁয়াজের দাম বাড়ার কারণ হিসেবে এক বিক্রেতা বলেন, ঈদের সময় বর্ডার বন্ধ ছিল। যার কারণে ভারতীয় পেঁয়াজ আসেনি। তাই দাম বেড়েছে। এখন আবার আমদানি শুরু হয়েছে। দুই-তিন দিনের মধ্যে দাম কমে যাবে।

ঈদের পর প্রতি হালি ডিমেও দাম বেড়েছে দুই টাকা। বর্তমানে প্রতি হালি লাল ডিম বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫২ টাকা।তবে বর্তমানে বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৫০-১৬০ টাকা, লাল মুরগি ২৫০- ২৬০ টাকা বিক্রি হচ্ছে।

মুরগির দাম কমার কারণ জানতে চাইলে এক বিক্রেতা বলেন,মানুষের ফ্রিজে এখনো কোরবানির মাংস রয়েছে। হোটেলগুলোও এখনো ঠিকমতো খোলেনি। যার কারণে মুরগির চাহিদা এখন কম,দামও কমেছে।

এদিকে আগের মতোই অপরিবর্তিত আছে সব ধরনের চালের দাম। বর্তমানে প্রতি কেজি মিনিকেট চাল ৬৫ থেকে ৭৫ টাকা, নাজিরশাইল ৭০ থেকে ৭৮ টাকা, আটাশ ৫২ থেকে ৫৪ টাকা, নবাব পাইজাম ৫৮টাকায় বিক্রি হচ্ছে।

তবে ব্যাপকভাবে দাম বেড়েছে মাছের। বর্তমানে বাজারে প্রতি কেজি রূপচাঁদা ৯০০ থেকে এক হাজার টাকা, ইলিশ ১৫০০ থেকে ৩০০০ টাকা, কোরাল ৯০০ টাকা, রুই ৪০০ থেকে ৫০০ টাকা, কাতল ৪০০ থেকে ৬০০ টাকা, পুঁটি ১২০০ টাকা, বোয়াল ৪০০ টাকা, চিড়িং ৭৫০ টাকা, পাবদা ৩০০ টাকা, শিং ৩৫০ টাকা, পাঙ্গাস ২০০-২২০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতারা বলছেন, বাজারে কোনো কিছু কিনেই শান্তি নেই সব কিছু দাম বেশি। মাছ, মাংস, সবজি থেকে শুরু করে সব কিছুর দাম বাড়তি। বাজারে ৫০-৬০ টাকার নিচে কোন সবজি পাওয়া যায় না।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |