শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

আপডেট
পরিক্ষামূলক চেরি চাষে সফল কৃষি উ‍দোক্তা মিলন

পরিক্ষামূলক চেরি চাষে সফল কৃষি উ‍দোক্তা মিলন

চেরি

 নকলা শেরপুর প্রতিনিধিঃ শেরপুরের নকলায় পরিক্ষামূলক চাষ হচ্ছে (প্রুনাস অভিয়াম) জাতের চেরি ফল। ইউটিউব দেখে পরিক্ষামূলক চেরি ফলের চারা রোপন করে সফল হয়েছেন গোলাম রসূল মিলন নামের এক তরুণ কৃষি উদোক্তা। তরুণ এই কৃষি উদোক্তা নকলা  উপজেলার গ্রীন রোড এলাকা বাসিন্দা। শেরপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর ইলেকট্রিক‍্যাল বিভাগের ৬ষ্ঠ বর্ষের শিক্ষার্থী।
গোলাম রসূল মিলন বলেন – ইউটিউবে চেরি ফল দেশের মাটিতে চাষ হয় এটা দেখে উৎসাহি হয় এবং পরে নার্সারি থেকে চারা কিনে আমার বাসায় পরিক্ষামূলক ভাবে চারা রোপন করি।এক বছরের মাথায় আমার গাছে বেশ কিছু ফলন এসেছে। টক মিষ্টি জাতের এই চেরি ফল খেতে খুবই সুস্বাদু। দেশের মাটিতে ও বিদেশি জাতের ফল চাষ করা  সম্ভব। সঠিক পরিচর্যা হলে ভালো ফলন লাভ করা যায়। দেশে এই জাতের ফলের ভালো চাহিদা রয়েছে।আগামীতে বাণিজ্যিক ভাবে চাষ করার চিন্তা আছে।দেশের মাটিতে বিদেশি জাতের ফল চাষ করা যায় এতে আমি খুবই খুশি। মাঠ পর্যায়ের কৃষি  কর্মকর্তারা এই বিষয়ে সার্বিক সাহায‍্য সহযোগিতা ও সঠিক দিক নির্দেশনা দিবেন বলে আশ্বাস দিয়েছেন।
দেখতে লোভনীয় হওয়ায় আর স্বাদে অতুলনীয় হওয়ায় দিন দিন দেশে এর জনপ্রিয়তা বাড়ছে। অসাধারন পুষ্টিগুণে ভরা দর্শনধারী এই চেরি ফল। প্রতি ১০০ গ্রাম চেরিতে রয়েছে ৬৩ গ্রাম ক‍্যালোরি, কার্বহাইড্রেট ১৬ গ্রাম, প্রোটিন ১গ্রাম, ফোলেট ৪ গ্রাম,ভিটামিন সি ৭ মিলিগ্রাম,পটাশিয়াম ২২২ মিলিগ্রাম সহ বেশ কিছু পুষ্টি গুণে সমৃদ্ধ এই ফল। চেরি ফলের বেশ কিছু  গুণাগুন রয়েছে, পটাশিয়াম উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য করে।দেহে থাকা ক্ষতিকর কোলেস্টেরল কমিয়ে হ্নদরোগ কমাতে সাহায‍্য করে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |