শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

আপডেট
দেশের বৃহত্তম জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু

দেশের বৃহত্তম জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু

জয়পুরহাট প্রতিনিধি:  ৭৩৯ কোটি টাকা পুঞ্জিভূত লোকসানের বোঝা মাথায় নিয়ে দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০২৩-২০২৪ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকাল ৪ টায়। এবার ৩৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে চিনিকল কর্তৃপক্ষ। চিনিকল সূত্র জানায়, এটি হচ্ছে জয়পুরহাট চিনিকলের ৬১ তম মাড়াই মৌসুম। ইতোমধ্যে প্রস্তুতি মূলক কার্যক্রম বিশেষ করে আখ ক্রয় কেন্দ্র গুলোর সংস্কার ও মেরামতের পাশাপাশি ফ্যক্টারীর বিভিন্ন যত্রাংশের মেরামত ও বয়লারে আগুন দেওয়ার কাজ সম্পন্ন করা হয়েছে। চলতি ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমে ৩৫ হাজার মে.টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মে. টন চিনি উৎপাদনের   লক্ষমাত্রা ধার্য করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে শতকরা ৬ দশমিক ২০ ভাগ। চিনিকলের কেইন কেরিয়ার চত্বরে এক সুধী সমাবেশ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) শেখ শোয়েবুল আলম প্রধান অতিথি হিসেবে ডোঙ্গায় আখ ফেলে ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো: আখলাছুর রহমান ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএসএফআইসির সচিব চৌধুরী রুহুল আমিন কাওসার, চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি আলী আকতার ও সাধারণ সম্পাদক আহসান হাবিব রুমেল প্রমূখ। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৫ শ ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৫ শ ৩৪ টাকা নির্ধারন করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরন ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষীদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।

বর্তমানে জয়পুরহাট চিনিকলে ২ কোটি টাকা মূল্যের ৫শ ৮৭ দশমিক ৯১২ মে. টন চিটাগুড় এবং ৮ লাখ টাকা মূল্যের ৬ দশমিক ৪৪০ মে:টন চিনি অবিক্রিত রয়েছে। চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ২ হাজার ৪ শ ৪০ জন আখ চাষির মাঝে কৃষি ঋণ হিসাবে উপকরণ ও নগদ টাকা প্রদানের পরিমান হচ্ছে ২ কোটি ৮৯ লক্ষ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । ২০২২-২৩ আখ রোপন মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপনের জন্য ২ হাজার ৯ শ ৩০ জন আখ চাষির মধ্যে ৪৪ লাখ ৭৮ হাজার টাকা ভূর্তকি প্রদান করা হয়েছে বলে জানান, জয়পুরহাট চিনিকলের জেনারেল ম্যানেজার (অর্থ) মো: সেলিম মিয়া। জয়পুরহাট চিনিকলের পুঞ্জিভূত লোকসানের পরিমান হচ্ছে ৭৩৯ কোটি টাকা বলেও জানান তিনি ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |