শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

কটিয়াদীতে বেশি লাভের আশায় অপরিপক্ক মাল্টা বিক্রি

কটিয়াদীতে বেশি লাভের আশায় অপরিপক্ক মাল্টা বিক্রি

কটিয়াদী প্রতিনিধি: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত মাল্টার ফলন বেশি হওয়ায় চাষে আগ্রহ বেড়েছে কৃষকের । দেশের উঁচু অঞ্চল ও পাহাড়ি মাটি মাল্টা চাষের উপযুক্ত। এ কারণে ভিটামিন সি-সমৃদ্ধ ফলটির চাষও বেড়েছে । তবে বেশি লাভের আশায় পরিপক্ক হওয়ার আগেই ফল বিক্রি করছেন কৃষক । একশ্রেণির ব্যবসায়ী গ্রাম থেকে অপরিপক্ক মাল্টা কিনে কটিয়াদীরের হাটবাজার ও অলিগলিতে বিক্রি করছেন।ক্রেতারা বলছেন, অনেকটা পানসে ও হালকা টক জাতীয় মাল্টা কিনে তারা ঠকছেন ।

বাজারে সম্ভাবনাময় সুমিষ্ট এ ফলের প্রতি ক্রেতাদের এক ধরনের নেতিবাচক মনোভাব তৈরি হচ্ছে। এতে ক্রেতা হারিয়ে ভবিষ্যতে এ ফল চাষে আগ্রহ হারাতে পারে কৃষক ।কটিয়াদী বাজারের জেলা পরিষদ মাকেট এলাকা থেকে দুই কেজি মাল্টা কিনেছিলেন জালালপুরের ফারুক আহমেদ। বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের নিয়ে খেয়ে দেখেন মিষ্টতা নেই । একেবারেই রস কম, পরিপক্ক হয়নি । তিনি বলেন, ‘এমন জানলে তো টাকা দিয়ে মাল্টা কিনতাম না । দেশীয় ফলের প্রতি আমার আলাদা একটা ভালোবাসা রয়েছে । তাই একসঙ্গে দুই কেজি মাল্টা নিয়েছিলাম ।

এমন স্বাদহীন মাল্টা আমি আর কিনব না। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ‘পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম ফেরদৌস চৌধুরী বলেন, ফল পরিপক্ ও মিষ্টি হওয়ার জন্য যে উপাদানটি মুখ্য ভূমিকা রাখে তা হচ্ছে ইথিলিন। সাইট্রাস জাতীয় ফল পরিপক্ক হওয়ার আগে সংগ্রহ করলে, তার মিষ্টতা, স্বাদ ও রং হওয়ার জন্য যে পরিমাণ ইথিলিন থাকার কথা, তা থাকে না। আমাদের দেশে যে মাল্টা এখন বিক্রি হচ্ছে, তা পরিপক্ক হওয়ার আগেই গাছ থেকে সংগ্রহ করা হচ্ছে । ফলে এর প্রকৃত স্বাদ, ঘ্রাণ ও মিষ্টতা পাচ্ছেন না ক্রেতারা। এ অবস্থা চলতে থাকলে ফলটি কিনতে আগ্রহ হারিয়ে ফেলবেন ক্রেতা।’

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |