শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

আপডেট
সরকারি চাকরিতে প্রবেশের বয়স সবার জন্য ৩৫ হতে পারে

সরকারি চাকরিতে প্রবেশের বয়স সবার জন্য ৩৫ হতে পারে

সরকারি চাকরিতে প্রবেশের বয়স সবার জন্য ৩৫ হতে পারে

নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা সবার ক্ষেত্রেই ৩৫ বছর করা হচ্ছে। একই বয়সসীমা নির্ধারণ করে একটি খসড়া প্রস্তাব আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) উপদেষ্টা পরিষদের সভায় উত্থাপন করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে পাঠানো একটি সার-সংক্ষেপ বলা হয়েছে, নারী চাকরি প্রত্যাশীদের বয়সসীমা ৩৭ করা হলে এক ধরনের বৈষম্য সৃষ্টি হবে। এছাড়া নারী চাকরি প্রার্থীরা এত বেশি বয়সে চাকরির আবেদন নাও করতে পারেন। তবে আজ উপদেষ্টা পরিষদের বৈঠকেই এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এটি সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক ফাইন্যান্সিয়াল করপোরেশন, স্বশাসিত সংস্থায় সরাসরি নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা অধ্যাদেশ-২০২৪ নামে অভিহিত হবে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সোমবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পর্যালোচনা কমিটির প্রধান সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সচিব আব্দুল মুয়ীদ চৌধুরী জনপ্রশাসন মন্ত্রণালয়ের করিডরে সাংবাদিকদের বলেন, চাকরিতে প্রবশের বয়সসীমা মেয়েদের জন্য ৩৭ এবং ছেলেদের ৩৫ বছর করার সুপারিশ করা হয়েছে। তিনি আরও বলেন, মেয়েদের এ ধরনের সুবিধা পাশের দেশ ভারতসহ বিভিন্ন দেশে রয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্টরা জানান, উপদেষ্টা পরিষদের বৈঠকে উপস্থাপনের জন্য মঙ্গলবার পাঠানো প্রস্তাবে ছেলে ও মেয়েদের চাকরিতে প্রবেশের বয়সসীমা একই (৩৫ বছর) করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পূজার বন্ধের মধ্যেই সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পর্যালোচনা কমিটির সুপারিশ প্রধান উপদেষ্টার কাছে উপস্থাপন করা হয়েছে। সেখানে মেয়েদের ক্ষেত্রে ৩৭ বছর এবং ছেলেদের ক্ষেত্রে ৩৫ বছর নির্ধারণের সুপারিশ রয়েছে। প্রধান উপদেষ্টার দপ্তর থেকে উপদেষ্টা পরিষদের বৈঠকে উপাস্থনের জন্য পাঠানো সার সংক্ষেপে ছেলেমেয়ে উভয়ের ক্ষেত্রে ৩৫ বছর নির্ধারণের প্রস্তাব করতে বলা হয়েছে। তাই ছেলেমেয়ে উভয়ের ক্ষেত্রে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের (বিএএসএ) মহাসচিব মো. মাহ্বুবুর রহমান গণমাধ্যমকে বলেন, সংগঠনের তরফ থেকে অবসরের বয়সসীমা ৬৫ বছর করার আবেদন করা হয়েছে। আশা করছি সরকার সদয় বিবেচনা করবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |