মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন

আপডেট
মিরসরাইয়ে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপণ মহড়া আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগকে নিষিদ্ধের আল্টিমেটাম পদ ছাড়তে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম নওয়াব হাবিবুল্লাহ কলেজের সাবেক অধ্যক্ষ ,হত্যা মামলায় গ্রেফতার কাওরাইদে রেল লাইনের উপর ঝুঁকিপূর্ন অবৈধ বাজার টঙ্গীতে সাংবাদিকের মামলায় ওয়ারেন্টভুক্ত ৩ আসামি গ্রেফতার খাগড়াছড়িতে ডিমের পুষ্টিগুণ বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত জয়পুরহাটে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় জীবিকা ও নিরাপত্তা উন্নয়ন প্রকল্পের অবহিতকরণ নিম্নচাপে পরিণত সাগরের সুস্পষ্ট লঘুচাপ, আরও ঘনীভূত হওয়ার আভাস
আরেক দফা বাড়ছে নীতি সুদহার, বাড়বে সব ধরনের সুদ

আরেক দফা বাড়ছে নীতি সুদহার, বাড়বে সব ধরনের সুদ

আরেক দফা বাড়ছে নীতি সুদহার, বাড়বে সব ধরনের সুদ

নিজস্ব প্রতিবেদক: উচ্চ মূল্যস্ফীতি মোকাবিলায় আরেক দফা নীতি সুদহার (পলিসি রেট) বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তেমনটাই হলো এবার। মঙ্গলবার (২২ অক্টোবর) নীতি সুদহার বিদ্য মান শতকরা ৯ দশমিক ৫০ শতাংশ থেকে আরও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০ শতাংশ নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে, আগামী সপ্তাহের শুরু থেকে যা কার্যকর হবে। দেশের মূল্যস্ফীতি ৯ শতাংশের বেশি থাকায় গত বছরের মার্চ থেকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শের সঙ্গে মিল রেখে বাড়ানো হয় নীতি সুদহার। গত ২৪ সেপ্টেম্বর নীতি সুদহার ৯ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে সাড়ে ৯ শতাংশ নির্ধারণ করেছিল কেন্দ্রীয় ব্যাংক। ড. আহসান এইচ মনসুর বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্বে আসার পর এ নিয়ে তৃতীয়বারে মতো বাড়ানো হলো এই নীতি সুদহার। প্রথমবার সাড়ে ৮ থেকে বাড়িয়ে ৯ শতাংশ করা হয়েছিল কেন্দ্রীয় ব্যাংকের নীতি সুদহার।

নতুন নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুসৃত সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত রাখার সিদ্ধান্তের প্রেক্ষিতে ওভারনাইট রেপোনীতি সুদহার বিদ্যমান শতকরা ৯ দশমিক ৫০ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ১০ শতাংশে পুনর্র্নিধারণ করা হলো। এছাড়া ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনা অধিকতর দক্ষতার সঙ্গে পরিচালন করার লক্ষ্যে নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির (এসএলএফ) ক্ষেত্রে বিদ্যমান সুদহার শতকরা ১১ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ১১ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। আর নীতি সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) শতকরা ৮ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বৃ্দ্িধ করে ৮ দশমিক ৫০ শতাংশে পুনর্র্নিধারণ করা হয়েছে। নতুন এ সিদ্ধান্ত বুধবার (২৩ অক্টোবর) থেকে কার্যকর হবে।

বিবিএস-এর তথ্যমতে, ২০২৩-২৪ অর্থবছরে ১২ মাসের গড় মূল্যস্ফীতি ৯ দশমিক ৭৩ শতাংশে দাঁড়ানোর পর চলতি বছরের জুলাইয়ে ভোক্তা মূল্যস্ফীতি বেড়ে ১১ দশমিক ৬৬ শতাংশ হয়। এটি ২০১০-১১ অর্থবছরের পর সর্বোচ্চ। বিগত সরকার গত অর্থবছরে মূল্যস্ফীতি ৭ দশমিক ৫ শতাংশের মধ্যে রাখার লক্ষ্য নির্ধারণ করেছিল। যদিও লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি মূল্যস্ফীতি ছিল দেশে। অন্যদিকে দাম নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশ ব্যাংক ২০২২ সালের মে থেকে বেশ কয়েকবার সংকোচনমূলক নীতি অনুসরণ করছে। বাড়ানো হচ্ছে পলিসি রেট। নীতি সুদহার বাড়ানোর ফলে ব্যাংক ঋণের সুদ বেড়েছে। এতে ঋণ নেওয়া আগের চেয়ে ব্যয়বহুল হয়ে পড়ছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |