শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

বিশ্বকাপে যেসব ভেন্যুতে হতে পারে বাংলাদেশের ম্যাচ

বিশ্বকাপে যেসব ভেন্যুতে হতে পারে বাংলাদেশের ম্যাচ

বিশ্বকাপে যেসব ভেন্যুতে হতে পারে বাংলাদেশের ম্যাচ

আগামী অক্টোবর-নভেম্বরে শুরু হবে বিশ্ব ক্রিকেটের মেগা ইভেন্ট ওয়ানডে বিশ্বকাপ। আর মাত্র পাঁচ মাস পর শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের আগে আয়োজক দেশ ভারত তাদের প্রস্তুতি সম্পন্ন করার প্রক্রিয়ায় রয়েছে। বিশ্বকাপকে সামনে রেখে ঘরের মাঠে পরপর দুটি সিরিজ খেলেছে টাইগাররা। ইংল্যান্ডের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুত হচ্ছে টিম বাংলাদেশ। তবে এবারের ওয়ানডে বিশ্বকাপে ইতিবাচক ও আক্রমণাত্মক মানসিকতা নিয়েই পা রাখতে চায় তামিম ইকবালরা।

এদিকে বিশ্বকাপের সূচি এবং চূড়ান্ত ভেন্যুর তালিকা এখনও প্রকাশ করেনি আইসিসি। ফলে অক্টোবরে শুরু হতে যাওয়া আসরটিতে সাকিব-তামিমদের ম্যাচ কোন ভেন্যুতে অনুষ্ঠিত হবে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে সম্ভাব্য দুটি ভেন্যুর কথা জানা গেছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ এক প্রতিবেদনে বলছে, বাংলাদেশ নিজেদের অধিকাংশ ম্যাচ খেলতে চাইছে কলকাতা এবং গুয়াহাটিতে। যাতে নিজেদের দেশ থেকে খুব বেশি দূর ভ্রমণ করতে না হয়।

গণমাধ্যমটির তথ্যমতে, বাংলাদেশ থেকে কলকাতা এবং গুয়াহাটির দূরত্ব কম হওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিতে চাইছে আয়োজকরা। দূরত্ব ছাড়াও গ্যালারিতে বাংলাদেশি দর্শকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের কথাও তারা মাথায় রেখেছে। এখন পর্যন্ত ১২টি ভেন্যুকে বিশ্বকাপের জন্য পর্যালোচনায় রেখেছে বিসিসিআই। সেই তালিকায় স্থান পেয়েছে নাগপুর, বেঙ্গালুরু, তিরুবন্তপুরম, মুম্বাই, দিল্লি, লখনৌ, গুয়াহাটি, কলকাতা, হায়দরাবাদ, রাজকোট, ইন্দোর ও ধর্মশালা।চলতি আইপিএলের ১৬তম আসরের পর্দা নামবে আগামী ২৮ মে।

এই টুর্নামেন্ট শেষ হলেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) পরামর্শে বিশ্বকাপের সূচি এবং চূড়ান্ত ভেন্যুর তালিকা প্রকাশ করবে আইসিসি। এদিকে বিশ্বকাপে নিরাপত্তার কারণে চেন্নাই ও কলকাতায় খেলার কথা জানায় পাকিস্তান। তবে জানা গেছে, পাকিস্তানের অধিকাংশ ম্যাচ হতে পারে চেন্নাই এবং বেঙ্গালুরুতে। ভারতের বিপক্ষে ম্যাচটি হতে পারে আহমেদাবাদে।বিশ্বকাপের সময় দেশটিতে বর্ষার প্রকোপ থাকে। তাই দক্ষিণ ভারতে নভেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে সব ম্যাচ শেষ করতে চায় বিসিসিআই।

এজন্য কোহলিরা কোথায় ম্যাচ খেলতে পছন্দ করবেন, সেই বিষয়ে টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনায় বসেছে বোর্ড। আগামী ৫ অক্টোবর বিশ্বকাপ শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত চলতে পারে বলে শোনা যাচ্ছে। খেলাগুলো ভারতের মোট ১২টি শহরে অনুষ্ঠিত হবে। টানা ৪৬ দিন ধরে ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |