সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন

আপডেট
কক্সবাজারে স্বৈরাচারের ‘দোসর’ সাংবাদিকদের তালিকা প্রকাশ করলো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ফরিদগঞ্জে একই ব্যক্তির সরকারি চাকরিতে বয়স ৫১, মুক্তিযোদ্ধা ভাতায় ৭১! আগের দিন অভিযোগ, পরদিন প্রত্যাহার, ৮৮ দিনে পদোন্নতি ফরিদপুরের সাবেক টিআই দম্পতির আরও সোয়া ৭ কোটি টাকার সম্পদ জব্দ অবৈধভাবে শতকোটি টাকার মালিক, এসপি শাহজাহানের বক্তব্য জানতে চায় দুদক রাজশাহীতে ২৩ হাজার ৫শ ১০ জন শিক্ষার্থীকে এ এইচপিভি টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ শেষ মুহূর্তে মনোনয়ন প্রত্যাহার করল তরফদার, বিজয় নিশ্চিত ইমরুলের পুলিশের থাকা-খাওয়ার মান সন্তোষজনক নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা কত ক্ষমতা সিন্ডিকেট ব্যবসায়ীদের, প্রশ্ন তাসরিফের শিক্ষা বোর্ডে পাথর-লাঠি-কাঠ দিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা
উপমহাদেশের প্রথম প্রকাশিত সংবাদপত্র যেভাবে কণ্ঠরোধের শিকার হয়েছিলেন

উপমহাদেশের প্রথম প্রকাশিত সংবাদপত্র যেভাবে কণ্ঠরোধের শিকার হয়েছিলেন

হিকি’জ বেঙ্গল গেজেট’ নামে ১৭৮০ সালের ২৯ জানুয়ারিতে কলকাতা থেকে ভারতবর্ষের প্রথম সংবাদপত্র প্রকাশিত হয়। আর সেই প্রথম সংবাদপত্রের মালিক এবং সম্পাদক ছিলেন জেমস অগাস্টাস হিকি (১৭৩৯-১৮০৩)। ইংরেজ যুবক হিকি ভারতে এসেছিলেন ভাগ্যের অন্বেষণেই, তিনিই কলকাতায় প্রথম প্রেস স্থাপন করেন, খুব সম্ভব ১৭৭৭ সালে। এই প্রেসই ছিল বঙ্গদেশের প্রথম ছাপাখানা। তার পত্রিকার পুরো নাম ‘Hicky’s Bengal Gazette or the Original Calcutta General Advertiser’. পত্রিকা প্রকাশিত হওয়ার পরপরই পত্রিকাটি সরকারি রোষানলে পড়ে।

তখন তিনি পত্রিকার নীতি হিসেবে ঘোষণা করেন : ‘A weekly Political and Commercial Paper, Open to all Parties, but influenced by None.’ হিকি তখন মনে মনে ভাবলেন যে, তাঁর হাতে একটি শক্তিশালী অস্ত্র রয়েছে, যা দিয়ে তিনি গভর্নর-জেনারেল হেস্টিংস থেকে আরম্ভ করে কোম্পানির যেকোনো কর্মচারীর সমালোচনা করতে পারেন এবং কোনো কিছু বিবেচনা না করেই তিনি গভর্নর-জেনারেল হেস্টিংস এবং প্রধান বিচারপতি ইম্পের সমালোচনা করে বিপদে জড়িয়ে পড়েন। হিকির সরকার-বিরোধী মনোভাব লক্ষ করে কম্পেনি-সরকারই বার্নার্ড মেসিংক এবং পিটার রিডকে পরোক্ষভাবে সাহায্য দিয়ে ‘The Indian Gazette or Calcutta Public Advertiser’ পত্রিকা প্রকাশ করায়।

সরকার ডাক বিভাগের মাধ্যমে এই পত্রিকা পাঠানোর সুযোগ দেয়। অপর পক্ষে, হিকির পত্রিকাকে সে সুযোগ থেকে বঞ্চিত করা হয়। এভাবে ভারতবর্ষে পত্রিকা প্রকাশের একেবারে গোড়া থেকেই সরকারের সঙ্গে পত্রিকার সম্পর্কে টানাপড়েন দেখা দেয়। এরই জের ধরে পরের বছর হিকির বিরুদ্ধে মানহানির মামলা করেন হেস্টিংস। ১৭৮২ সালে সরকার হিকির ছাপাখানার সমস্ত টাইপ কেড়ে নেয়। এভাবেই ভারতবর্ষের প্রথম পত্রিকার অপমৃত্যু ঘটে।

হিকির পত্রিকা বন্ধ হলেও, পত্রিকার প্রবল প্রভাবশালী ভূমিকা সম্পর্কে সরকার সচেতন হয়েছিল। সে জন্যে বেসরকারি মালিকানায় পরিচালিত পত্রিকাকে সরকার সন্দেহের চোখে দেখতে আরম্ভ করে। এরই পরিপ্রেক্ষিতে সরকার আর্থিক সহায়তা দিয়ে ১৭৮৪ সালে সরকারি ছাপাখানা থেকে ‘Calcutta Gazette’ নামে একটি পত্রিকা প্রকাশ করে। তবে সরকারি বিরোধিতা সত্ত্বেও ১৭৯০-এর দশকের শেষাশেষি কলকাতা থেকে বেশ কয়েকটি সাপ্তাহিক এবং মাসিক পত্রিকা প্রকাশিত হয়। আর ইতিমধ্যে সরকারের সমালোচনা করার জন্যে কারাগারে না পাঠালেও একাধিক সম্পাদককে জোর করে বিলেতে ফেরত পাঠানো হয়।

এঁদের মধ্যে একজন হলেন ‘Indian World’ পত্রিকার সম্পাদক উইলিয়াম ডুয়েন। তাঁকে সৈন্যরা গ্রেপ্তার করে জাহাজে তুলে দিয়ে বিলেতে পাঠিয়ে দেয় ১৭৯৪ সালের ডিসেম্বর মাসে। এর তিন বছর পরে ‘Bengal Hurkaru’ পত্রিকার মালিক ডক্টর চার্লস ম্যাকনিলও ইস্ট ইন্ডিয়া কম্পেনির কর্মকর্তাদের সমালোচনা করার ফলে বিপদে পড়েন। তাঁকে বন্দি করে রীতিমতো শারীরিক নির্যাতন করে বিলেতে পাঠানো হয়।

নোট:ঔপনিবেশিক আমলেই সংবাদপত্র ছিল নিয়ন্ত্রিত ও কণ্ঠরোধের শিকার। মোঃ আবদুর রহমান সেক্রেটারি জেনারেল সার্ক জার্নালিস্ট ফোরাম । সদর দপ্তর:কাঠমন্ডু ,নেপাল।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |