বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের আরও সাড়ে ৪ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য

রোহিঙ্গাদের আরও সাড়ে ৪ মিলিয়ন পাউন্ড দেবে যুক্তরাজ্য

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তার জন্য যুক্তরাজ্য আরও সাড়ে ৪ মিলিয়ন পাউন্ড তহবিল ঘোষণা করেছে। রোববার (১১ ডিসেম্বর) ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানায়। এতে ২০১৭ সালের আগস্টে সংকট শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটির মোট অর্থায়ন বেড়ে দাঁড়িয়েছে ৩৪৫ মিলিয়ন পাউন্ড।

ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে , নতুন ঘোষণা অনুযায়ী ডব্লিউএফপিকে ৩ মিলিয়ন ও ইউনিসেফকে ১.৫ মিলিয়ন পাউন্ড সহায়তা দেবে। এই অর্থ থেকে কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গা শরণার্থী- স্বাগতিক সম্প্রদায়কে খাদ্য, পানি, স্যানিটেশন এবং শিশু সুরক্ষা দেওয়া হবে। ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন জানান, যুক্তরাজ্য রোহিঙ্গা শরণার্থী এবং বাংলাদেশে তাদের স্বাগতিক সম্প্রদায়কে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাজ্যের এই নতুন সহায়তা কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থী এবং স্বাগতিক সম্প্রদায়কে অত্যাবশ্যক খাদ্য, পানি, স্যানিটেশন এবং সুরক্ষা দেবে।

এসময় রোহিঙ্গাদের দেয়া সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান তিনি। ব্রিটিশ হাইকমিশনার বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্য একটি দীর্ঘমেয়াদি সমাধানের জন্য চাপ অব্যাহত রেখেছে, যা তাদের নিরাপদ, স্বেচ্ছায় এবং মর্যাদার ভিত্তিতে মিয়ানমারে ফিরে যেতে সক্ষম করবে। আমরা রোহিঙ্গাদের বাংলাদেশে থাকাকালীন তাদের সহায়তা অব্যাহত রাখব। যুক্তরাজ্যের নতুন সহায়তা থেকে ২ লাখ ১৯ হাজার রোহিঙ্গা শরণার্থীকে খাদ্য সহায়তা, ৪৬ হাজার রোহিঙ্গা শরণার্থীর জন্য পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি সুবিধা, রোহিঙ্গা নারী ও কিশোরী মেয়েদের জন্য ৮ হাজার ৫০০টি মাসিক স্বাস্থ্যবিধি কিট, শরণার্থী শিবির এবং স্থানীয় সম্প্রদায়ের ১৫০০ শিশু এবং কিশোর-কিশোরীদের সুরক্ষা সহায়তা দেওয়া হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |