শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন

নৌপথে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালত

নৌপথে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালত

বিশেষ প্রতিনিধি: আসন্ন ঈদুল ফিতরে লঞ্চ ও ফেরিতে অতিরিক্ত যাত্রী বোঝাই এবং ঘরমুখী যাত্রীদের কাছ থেকে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় বন্ধে ভ্রাম্যমাণ আদালত বসবে। এ আদালত রাতের বেলায় স্পিডবোট চলাচল বন্ধেও সক্রিয় থাকবে। বিআইডব্লিউটিএ এবং নৌপরিবহন অধিদপ্তর ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রয়োজনীয় সমন্বয় করবে। আজ বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। গত ৩০ মার্চ ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ যথাযথ কর্মপন্থা গ্রহণ সংক্রান্ত সভার সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি খতিয়ে দেখতে এ পর্যালোচনা সভার আয়োজন করা হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় বিআইডব্লিউটিসির চেয়ারম্যান এস এম ফেরদৌস আলম, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডর নিজামুল হক, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা এবং আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান উপস্থিত ছিলেন।

সভায় নৌপথে চলাচলকারী যাত্রীসাধারণকে যে কোনো জরুরি প্রয়োজন ও সেবা সংক্রান্ত বিষয়ে বিআইডব্লিউটিএর হটলাইন নম্বর ১৬১১৩তে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়। হটলাইন নম্বরটি এবং সচেতনতামূলক বাণী সবার অবগতির জন্য ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ব্যাপক প্রচারের ব্যবস্থা নিতে বিআইডব্লিটিএকে নির্দেশনা দেওয়া হয়।

সভায় জানানো হয়, ১৯-২৫ এপ্রিল নিত্যপ্রয়োজনীয় ও দ্রুত পচনশীল পণ্যবাহী ট্রাক ছাড়া সাধারণ ট্রাক ও কাভার্ডভ্যান ফেরিতে পারাপার বন্ধ, রাতে সব ধরনের বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ এবং ১৭-২৭ এপ্রিল দিন-রাত সার্বক্ষণিক সব বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবে। ঢাকা সদরঘাট থেকে ছেড়ে যাওয়া সব যাত্রীবাহী নৌযানে ঈদের আগের পাঁচ দিন এবং ঈদের পরের পাঁচ দিন অন্যান্য নদীবন্দর থেকে ঢাকা সদরঘাটে আসা নৌযানে মালপত্র ও মোটরসাইকেল পরিবহন সম্পূর্ণভাবে বন্ধ রাখা হবে। এ ছাড়া সুষ্ঠু ও নিরাপদ ঈদযাত্রার স্বার্থে নৌপরিবহন মন্ত্রণালয় আটটি ভিজিলেন্স টিম গঠন করেছে। ১৯-২৫ এপ্রিল পর্যন্ত ভিজিলেন্স টিম সংশ্লিষ্ট নৌবন্দরে কাজ করবে।

কে,আই,এ/ঈ,ম

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |