শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

আপডেট
নিম্নমানের ওয়েবসাইটে চলছে পাবিপ্রবি

নিম্নমানের ওয়েবসাইটে চলছে পাবিপ্রবি

ওয়েবসাইটে

নাজমুল হুদা,পাবিপ্রবি: বিশ্বব্যাপি একটি বিশ্ববিদ্যালয়ের মান যাচাইয়ের অন্যতম মানদণ্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট। বিভিন্ন সংস্থা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট পর্যালোচনা করে সাধারণত বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং করে থাকে। কিন্তু প্রতিষ্ঠার ১৬ বছর পেরিয়ে গেলেও পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নেই একটি উন্নত ওয়েবসাইট।বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ তথ্য হালনাগাদ করা হয় না। তথ্য হালনাগাদের জন্য কর্তৃপক্ষের নির্দেশনা থাকলেও দীর্ঘদিন ধরে বাস্তবায়নের দেখা মেলেনি। এছাড়াও যেটুকু তথ্য হালনাগাদ করা আছে, তাতেও যেনো ভুলের শেষ নেই। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রায় অধিকাংশ বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীর সংখ্যায়ও রয়েছে গড়মিল। শুধু তাই নয়,কোন বিভাগের কোন শিক্ষক শিক্ষা ছুটিতে আছে তার নেই কোনো সুষ্ঠু তালিকা।এমনও দেখা গেছে শিক্ষক না থেকেও আছেন শিক্ষকদের তালিকায়।
ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ২১টি বিভাগের মধ্যে দু-একটি বিভাগ ছাড়া কোনো বিভাগের কোনো নোটিশই প্রকাশিত হয়নি ওয়েবসাইটটিতে। প্রশাসনিক বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরের নোটিশও নেই ওয়েবসাইটটিতে। এছাড়াও বিভাগগুলোর সিলেবাস দেওয়ার কথা থাকলেও, ওয়েবসাইটের কোথাও সিলেবাস খুঁজে পাওয়া যায়নি। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট চেক করে আরও দেখা যায় ওয়েবসাইটটিতে লাইব্রেরি, বিভিন্ন বিভাগ, দপ্তর, মেডিকেল অফিস, ছাত্র পরামর্শ অফিস, হল, টিএসসি প্রভৃতির জন্য নেই কোনো আলাদা সাবডোমেইন৷ ওয়েবসাইটটি একটি ডোমেইনের ওপরেই ডিজাইন করা হয়েছে। আলাদা সাবডোমেইন না থাকায় প্রতিটা দপ্তর ও বিভাগের নোটিশ আলাদাভাবে দেওয়া সম্ভব হয় না।
ক্ষোভ প্রকাশ করে রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সজীব হোসেন বলেন,যুগের সাথে তাল মিলিয়ে নিজেকে আপ টু ডেট রাখতে চাই সবাই। সে ক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম লক্ষ করা যায় আমাদের পাবিপ্রবি’র ওয়েবসাইটে। প্রয়োজনের সময় চাইলেই পাওয়া যায় না দরকারী নোটিশ বা প্রয়োজনীয় তথ্য।প্রতি সেমিস্টারের রেজাল্ট গুলো বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নোটিশ দেয়া খুব জরুরী।বর্তমানে কখনও যদি পূর্ববর্তী সেমিস্টারের রেজাল্ট দেখার প্রয়োজন হয় তাহলে আমাদের বিভাগের নোটিশ বোর্ডে যাওয়া লাগে অথবা বিভাগের ফেসবুক গ্রুপে অর্ধশত পোস্ট স্ক্রোল করা লাগে যা অনেক ভোগান্তির কারণ।স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট উন্নত ও উপযোগী হালনাগাদ করন এখন সাধারণ শিক্ষার্থীদের সময়ের দাবি। আশাকরি পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন শিক্ষার্থীদের প্রয়োজনে স্মার্ট ওয়েবসাইট বিনির্মানে সচেষ্ট ভূমিকা রাখবেন।গণিত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মৃত্তিকা ইয়াসমিন বলেন,নিয়মিত তথ্য হালনাগাদ না করায় যথা সময়ে আমাদের কাছে নির্দেশনা পৌঁছায় না। যেমন- বিশ্ববিদ্যালয়ে ছুটির ক্যালেন্ডারে অনেক দিনে ছুটি নেই,আবার সরকারিভাবে ওইদিনগুলো ছুটি থাকে।এইখানে অনেক দ্বিধাদ্বন্দে পড়ে শিক্ষার্থীরা।সামনে কালিপূজা ১৪ নভেম্বর কালিপূজা, এই দিন আদৌ ছুটি কিনা পাবিপ্রবিতে তা নতুন ব্যাচ নিশ্চিত হতে পারেনি। এমনকি স্যাররা ও নিশ্চিত না।তাই আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট আপডেট করলে সব শিক্ষার্থীরা অনেক উপকৃত হয়।
এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ড. মোঃ আব্দুর রহিম বলেন,আমরাও চাই ওয়েবসাইটটিকে ঢেলে সুন্দর করে সাজাতে। বাজেট এর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ মহাদয়কে জানানো হয়েছে সেই বাজেট আসলে অতি দ্রুত হালনাগাদ করা হবে।তিনি আরো বলেন, আমরা সাধ্যের মধ্যে যতটা পারছি, তার সর্বোচ্চটা করছি। সকলের সহযোগিতা থাকা দরকার। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটকে আধুনিকায়ন করার জন্য আমরা অনেক আগেই উদ্যোগ নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি দপ্তর ও বিভাগের জন্য আলাদা আলাদা ডোমেইন দিয়ে তাদের অ্যাকসেস দিয়ে দেয়া হবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |