শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

আপডেট
জুলাই গণহত্যার তদন্তে সহায়তায় ইবিতে তদন্ত কমিটি গঠন

জুলাই গণহত্যার তদন্তে সহায়তায় ইবিতে তদন্ত কমিটি গঠন

ইবি প্রতিনিধি : বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের বিপক্ষে অবস্থান নিয়ে হত্যা, গনহত্যা, আটক, নির্যাতন, অগ্নিসংযোগ সহ মানবতাবিরোধী অপরাধের তদন্তে কমিটি গঠন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের তদন্তে সহায়তায় এই কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মঙ্গলবার (১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের পরিচালক ইনচার্জ ড. আমানুর আমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

তদন্ত কমিটিতে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নূরুন নাহার-কে আহ্বায়ক এবং তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের উপ রেজিস্ট্রার মোঃ সাহেদ হাসান-কে সদস্য সচিব করা হয়েছে। এছাড়াও অন্যান্য সদস্যরা হলেন, অধ্যাপক ড. মোঃ আব্দুস শহীদ মিয়া, অধ্যাপক ড. মুহাঃ কামরুজ্জামান, অধ্যাপক ড. মোঃ লুৎফর রহমান এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ আনোয়ারুল ওহাব।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলন দমনে সাবেক সরকারের বিভিন্ন বাহিনী এবং দলীয় ক্যাডার কর্তৃক ১ জুলাই ২০২৪ থেকে ৫ আগস্ট ২০২৪ পর্যন্ত হত্যা, গণহত্যা, আটক, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও মানবতাবিরোধী অপরাধের তদন্তকাজে সহায়তার জন্য তথ্য-উপাত্ত চেয়ে পাঠিয়েছে তদন্ত সংস্থা, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল। উপর্যুক্ত বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে উল্লেখিত সময়ের মধ্যে সংঘটিত ঘটনার তথ্য-উপাত্ত সংগ্রহ করার জন্য উপাচার্য উক্ত কমিটি গঠন করেছেন। তাতে আরও বলা হয়, উক্ত কমিটিকে তথ্য-উপাত্ত সংগ্রহপূর্বক প্রতিবেদন প্রস্তুত করে আগামী ৮ অক্টোবর ২০২৪ তারিখের মধ্যে মাননীয় ভাইস চান্সেলরের নিকট জমা দেয়ার জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করছি।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |