শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

আপডেট
ইবিতে আল-হাদিস বিভাগের পিএইচডি সেমিনার

ইবিতে আল-হাদিস বিভাগের পিএইচডি সেমিনার

ইবি প্রতিবেদক:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজন ‘ইসলামে নারী শিক্ষার গুরুত্ব ও প্রয়োজনীয়তা: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব অনুষদের সভা কক্ষে সেমিনার শুরু হয়। এসময় আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধর্মতত্ত্ব অনুষদের ডিন প্রফেসর ড. হাফেজ আবু নোমান মো: এরশাদ উল্লাহ।

বিশেষ অতিথি হিসেবে প্রফেসর ড. আ.খ.ম ওয়ালী উল্লাহ, প্রফেসর ড. মোহাম্মদ নাসির উদ্দিন, প্রফেসর ড. মুহাম্মদ অলিউল্লাহসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। সেমিনারে বিভাগের প্রফেসর ড. আ.খ.ম ওয়ালী উল্লাহ এর তত্ত্বাবধানে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন শামীমা নারগিস আফজা। সেমিনারে আলোচকবৃন্দ বলেন, মানব জাতির অর্ধেক নর আর অর্ধেক নারী এবং নারী ব্যতিরেকে পৃথিবীতে পরিপূর্ণ সফল কোন কর্মসূচি পালন করা সম্ভব নয়। আল্লাহ্ তা’আলা মানুষকে পৃথিবীতে তাঁর খলিফা হিসেবে পাঠিয়েছেন এবং কুরআন মাজীদে শিক্ষার মাহাত্ম্য ও গুরুত্ব বর্ণনা করার পর এটা অর্জন করার জন্য উৎসাহিত এবং নির্দেশ দান করেছেন। আর নারীদের শিক্ষার জন্য রাসূলে করিম (সা.) পৃথক মাহফিলের ব্যবস্থা করেছিলেন।

এ প্রবন্ধে ইসলামে নারী শিক্ষার রূপরেখা বিধৃত হয়েছে। নারীর উপযুক্ত শিক্ষার মাধ্যমেই প্রতিষ্ঠিত হতে পারে একটি সুখী, সমৃদ্ধ ও শান্তিময় সমাজ।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |