সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন

আপডেট
মাঝরাতে উত্তাল ঢাবি, পদত্যাগের ঘোষণা দিলেন ছাত্রলীগের চার নেতা রাতে হঠাৎ শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক, উত্তপ্ত ঢাবি তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে, প্রধানমন্ত্রীর প্রশ্ন সংঘাত যেন না হয় সে লক্ষ্যে কাজ করছে পুলিশ দাউদকান্দির শহীদনগর এমএ জলিল উচ্চ বিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা কর্ণফুলীতে লালচান্দা বলে বিষাক্ত পিরানহা বিক্রি, প্রশাসনের নজরধারী নেই বাংলা ব্লকেড : সরকারকে শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আলটিমেটাম পদ্মা নদী ভাঙ্গন রোধে নিজস্ব অর্থায়নে কাজ করছেন, মোস্তফা মুন্সী  চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে স্মারকলিপি প্রদান এবং গণপদযাত্রা শুরু বসুন্ধরা সিমেন্টের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত
ডোমার বিএডিসির ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে আউশ ধানের বাম্পার ফলন

ডোমার বিএডিসির ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে আউশ ধানের বাম্পার ফলন

ডোমার বিএডিসির ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে আউশ ধানের বাম্পার ফলন

নুরকাদের সরকার ইমরান, ডোমার : নীলফামারীর ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারে (বিএডিসিতে) আউশ ধানের বাম্পার ফলন হয়েছে। শতভাগ যান্ত্রিকীকরণ ও বেলে মাটির সাথে এটেল মাটির সংমিশ্রণ এবং জৈব সার প্রয়োগে ফলন অনেক বৃদ্ধি পেয়েছে।

এবার ২৫৫ একর জমিতে আউশ ধানের চাষাবাদ করা হয়। গত বছরের চেয়ে এবার অধিক ফলন হয়েছে এবং লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশাবাদী খামার কর্তৃপক্ষ। আউশ ধান থেকে উৎপাদিত বীজ সংরক্ষণ করা হবে। সরেজমিনে গিয়ে দেখা যায়, আউশ ধানের সোনালী শিশে ছেয়ে গেছে চারিদিক।

অনেক জমিতে ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত খামার কর্তৃপক্ষ। আউশ ধানের ফলন দেখে খুশি বিএডিসির আশেপাশে কৃষকেরা। ডোমার ভিত্তি বীজ আলু উৎপাদন খামারের উপ-পরিচালক কৃষিবিদ আবু তালেব মিঞা বলেন, ১০০ একর পতিত জমিতে ২০২১ সালে প্রথমবার আউশ ধান চাষাবাদ করার উদ্যোগ গ্রহণ করেন।

তারপর থেকেই প্রতি বছর উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। এবার ২৫৫ একর জমিতে আউশ ধানের একটি জাত ব্রি-ধান-৯৮ চাষাবাদ করা হয়েছে এবং বীজ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৩২ মে:টন। আশা করা যাচ্ছে এবার উৎপাদিত বীজ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৪০০ মে:টন পাওয়া যাবে।

যা প্রথবারের চেয়ে অনেক বেশী। তিনি আরও বলেন, এবার বীজ রোপণ থেকে শুরু করে গ্রেডিং পর্যন্ত সব আধুনিক যন্ত্রপাতি দিয়ে করা হচ্ছে। শতভাগ যান্ত্রিকভাবে করায় একদিকে যেমন খরচ কমেছে পাশাপাশি ফলনও বৃদ্ধি পেয়েছে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |