শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

আপডেট
আইএমএফের শর্তের বৈষম্যমূলক প্রভাব নিয়ে উদ্বেগ

আইএমএফের শর্তের বৈষম্যমূলক প্রভাব নিয়ে উদ্বেগ

বাংলাদেশকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দেওয়া ৪.৫ বিলিয়ন ডলার ঋণের কিছু বৈষম্যমূলক প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। শনিবার (৫ নভেম্বর) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি এ উদ্বেগের কথা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ঋণদাতা সংস্থাটির প্রতি দুর্নীতি ও অর্থপাচারের বিরুদ্ধে তাদের নিজস্ব নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে টিআইবি। সার, বিদ্যুৎ, জ্বালানি ও গ্যাসের ভর্তুকি সংস্কারের মতো কিছু শর্ত রয়েছে যা সম্ভাব্য অসম প্রভাবের বিষয়ে আইএমএফ প্রতিনিধিদলের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। অতিরিক্ত চাপে থাকা সাধারণ মানুষের ওপর যাতে বৈষম্যমূলক প্রভাব আরও বেড়ে না যায় সেদিকে খেয়াল রেখে পুরো প্যাকেজ সাজানো উচিত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুশাসন প্রতিষ্ঠা এবং দুর্নীতি ও অর্থপাচার প্রতিরোধে ঋণ দানের ক্ষেত্রে আইএমএফ’র নিজস্ব নীতি রয়েছে। তবে বাংলাদেশকে ঋণ দেওয়ার ক্ষেত্রে সংস্থাটি নীতির বিষয়ে মনোযোগ দিতে ব্যর্থ হয়েছে। বাংলাদেশে এমনিতেই নিম্ন কর-জিডিপি অনুপাত নিয়ে উদ্বেগ আছে। আইএমএফ’র ভ্যাটের ওপর প্রস্তাবিত কৌশলের নির্ভরতা উদ্বেগজনক। আইএমএফ’র ঋণ প্রদানের ক্ষেত্রে শর্তগুলো কঠিন এবং অপ্রীতিকর হলে তা বিপরীতমুখী ফল বয়ে আনবে।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |